ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সশস্ত্র মার্কিন ড্রোন কিনবে ভারত!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, মার্চ ১২, ২০২১
সশস্ত্র মার্কিন ড্রোন কিনবে ভারত!

সমুদ্র ও স্থল প্রতিরক্ষা বাড়াতে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৩০টি সশস্ত্র ড্রোন কেনার পরিকল্পনা করেছে ভারত।

কর্মকর্তারা জানিয়েছেন, আগামী মাসে সান দিয়েগোভিত্তিক জেনারেল অ্যাটমিকসের তৈরি ৩০টি সশস্ত্র ড্রোন কেনার অনুমোদন দেওয়া হবে।

এগুলো ভারতের সামরিক সক্ষমতা বাড়াবে।  

আমেরিকার জন্য একটি কৌশলগত প্রতিরক্ষা অংশীদার হিসেবে আবির্ভূত হচ্ছে ভারত।  বিশেষ করে ভারত মহাসাগর এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু এলাকায় চীনা প্রভাব মোকাবিলায়।  

জেনারেল অ্যাটমিকসের প্রধান নির্বাহী জনাব বিবেক লাল একটি ই-মেইলে বার্তায় জানিয়েছেন, বর্তমানে যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক উভয় দেশের নিবেদিত প্রচেষ্টার ফল।

তিনি বলেন, বাস্তবতা হচ্ছে যে প্রতিরক্ষা সহযোগিতা দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য অগ্রাধিকারের তালিকায় রয়েছে, এটা আমাদের পারস্পরিক নিরাপত্তার জন্যই।  

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এই মাসে ভারত সফর করবেন বলে আশা করা হচ্ছে। স্থানীয় প্রচার মাধ্যম সূত্রে জানা গেছে, প্রেসিডেন্ট জো বাইডেন শিগগিরই ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার প্রতিনিধিদের সঙ্গে ‘কোয়াড’ ব্লকের শীর্ষ নেতাদের প্রথম বৈঠকে যোগ দেবেন।

এমকিউ-৯বি ড্রোনটি প্রায় ৪৮ ঘণ্টা উড়তে পারে এবং প্রায় ১,৭০০ কেজি পেলোড বহন করতে পারে। এটি ভারতীয় নৌবাহিনীকে দক্ষিণ ভারত মহাসাগরে চীনা যুদ্ধজাহাজ আরো ভালোভাবে পর্যবেক্ষণ করার ক্ষমতা দেবে এবং হিমালয়ের বিতর্কিত ভারত-পাকিস্তান সীমান্ত বরাবর সেনাবাহিনীকে লক্ষ্যবস্তুতে পরিণত করার ক্ষমতা দেবে। সূত্র: 

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।