ঢাকা, রবিবার, ৪ বৈশাখ ১৪২৮, ১৮ এপ্রিল ২০২১, ০৫ রমজান ১৪৪২

আন্তর্জাতিক

ভারতে আশ্রয় নেওয়া পুলিশদের ফেরত চেয়ে মিয়ানমারের চিঠি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, মার্চ ৭, ২০২১
ভারতে আশ্রয় নেওয়া পুলিশদের ফেরত চেয়ে মিয়ানমারের চিঠি

সেনা অভ্যুত্থানের সময় মিয়ানমার থেকে পালিয়ে সীমান্ত অতিক্রম করে ভারতে আশ্রয় নেওয়া পুলিশ কর্মকর্তাদের ফেরত চেয়ে ভারতকে চিঠি দিয়েছে মিয়ানমার।

রোববার (৭ মার্চ) বিবিসি এ তথ্য জানায়।

ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি সীমান্ত অতিক্রম করে মিয়ানমারের কয়েকজন পুলিশ কর্মকর্তা সপরিবার ভারতে আশ্রয় নিয়েছেন।  ওই সব পুলিশ কর্মকর্তা সামরিক সরকারের নির্দেশ পালনে অস্বীকৃতি জানিয়ে ভারতে পালিয়ে গেছেন।

তাদের ফেরত চেয়ে ভারতকে চিঠি দিয়েছে মিয়ানমার। চিঠিতে বলা হয়, মিয়ানমারের কাছে তথ্য রয়েছে যে, দেশটি থেকে আটজন পুলিশ কর্মকর্তা ভারতে পালিয়ে গেছেন।  ভারতকে বলা হয়েছে, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে’ ওই পুলিশ কর্মকর্তাদের যেন মিয়ানমারে ফেরত পাঠানো হয়।

এদিকে, বার্তাসংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, সম্প্রতি মিয়ানমার থেকে পুলিশ কর্মকর্তা ও তাদের পরিবারসহ প্রায় ৩০ জন সীমান্ত অতিক্রম করে ভারতে আশ্রয় নিয়েছেন।

গত ১ ফেব্রুয়ারি সামরিক বাহিনীর ক্ষমতা দখলের পর থেকে মিয়ানমারে ব্যাপক বিক্ষোভ-ধর্মঘট শুরু হয়। দেশটির নিরাপত্তাবাহিনী বিক্ষোভকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে। নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত ৫৫ জন নিহত হয়েছেন। এছাড়াও এক হাজার সাতশ’রও বেশি মানুষকে আটক করা হয়েছে। তাদের মধ্যে অন্তত ২৯ জন সাংবাদিক রয়েছেন বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল বেচেলেট।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, মার্চ ০৭, ২০২১
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa