ঢাকা, রবিবার, ৪ বৈশাখ ১৪২৮, ১৮ এপ্রিল ২০২১, ০৫ রমজান ১৪৪২

আন্তর্জাতিক

বিশ্বের সর্বনিম্ন মুক্ত অঞ্চলের তালিকায় তিব্বত দ্বিতীয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, মার্চ ৬, ২০২১
বিশ্বের সর্বনিম্ন মুক্ত অঞ্চলের তালিকায় তিব্বত দ্বিতীয়

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠান ফ্রিডম হাউস গণতান্ত্রিক স্বাধীনতার ওপর একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাদের সবশেষ র‌্যাঙ্কিং অনুসারে তিব্বতকে বিশ্বের দ্বিতীয় সর্বনিম্ন মুক্ত অঞ্চল হিসাবে স্থান দেওয়া হয়েছে।

‘ফ্রিডম ইন দ্য ওয়ার্ল্ড ২০২১ ডেমোক্রেসি আন্ডার সিজ’ শীর্ষক প্রতিবেদনটি বিশ্বজুড়ে রাজনৈতিক স্বাধীনতার গবেষণার ওপর ভিত্তি করে তৈরি হয়েছে। এতে দেশ ও অঞ্চলগুলির জন্য শূন্য থেকে ১০০ নম্বরের মধ্যে শূন্যপ্রাপ্ত দেশ ও অঞ্চল মুক্ত নয় এবং ১০০ নম্বর প্রাপ্ত দেশ ও অঞ্চলকে মুক্ত বলে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, রাজনৈতিক অধিকারের দেওয়া ৪০ নম্বরের মধ্যে তিব্বত পেয়েছে ২ এবং নাগরিক স্বাধীনতার ৬০ নম্বরের মধ্যে ৩ নম্বর পেয়েছে। অঞ্চলটি সামগ্রিকভাবে ১০০ নম্বরের মধ্যে মাত্র ১ নম্বর পেয়েছে। প্রতিবেদনে সিরিয়া বিশ্বের সর্বনিম্ন মুক্ত দেশ।

চলতি বছরের প্রতিবেদনে দুই শতাধিক দেশ ও অঞ্চলের মূল্যায়ন করা হয়েছে। এর মধ্যে ৮৩টি দেশ ও একটি অঞ্চল ‘মুক্ত’, ৬৩টি দেশ ও চারটি অঞ্চল ‘আংশিক মুক্ত’ এবং ৪৯টি দেশ ও ১০টি অঞ্চল ‘মুক্ত নয়’ বলে উল্লেখ করা হয়েছে।

বেইজিং ভিত্তিক চীনা কমিউনিস্ট পার্টি পরিচালিত সরকার তিব্বতকে শাসন করেছে। দলীয় কর্মকর্তাদের হাতে স্থানীয় সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা কেন্দ্রীভূত করে
রাখা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনা ও তিব্বতীয় উভয় জাতির বাসিন্দাদের মৌলিক অধিকার লঙ্ঘন করা হয়। তবে তিব্বতিদের ধর্মীয় বিশ্বাস এবং সাংস্কৃতিক পরিচয়ের প্রকাশসহ তিব্বতিদের মতবিরোধের যেকোনো লক্ষণ দমন করতে চীনা কর্তৃপক্ষ ব্যাপক কঠোর।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, মার্চ ০৬, ২০২১
এমজেএফ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa