ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মাইক্রোসফটে চীনভিত্তিক হ্যাকারদের হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, মার্চ ৫, ২০২১
মাইক্রোসফটে চীনভিত্তিক হ্যাকারদের হামলা

মাইক্রোসফট চীন ভিত্তিক সাইবার হামলাকারীদের বিরুদ্ধে অভিযোগ করেছে যে তারা তাদের ইমেইল সার্ভিস সার্ভারে প্রবেশ করেছে

মাইক্রোসফট অভিযোগ করে বলেছে, চীনের সাথে সংযুক্ত হ্যাকারদের একটি দল তাদের জনপ্রিয় ইমেইল সেবা হ্যাক করেছে।

মঙ্গলবার একটি ব্লগ পোস্টে কোম্পানিটি বলেছে, তাদের সফটওয়্যারের চারটি দুর্বলতা হ্যাকারদের মাইক্রোসফট এক্সচেঞ্জের সার্ভারে প্রবেশের অনুমতি দেয়।

এর ফলে তারা ইমেইল অ্যাকাউন্টে প্রবেশাধিকার পায়। দীর্ঘমেয়াদী প্রবেশাধিকারের জন্য তারা অতিরিক্ত ম্যালওয়্যার স্থাপন করেছে।  

প্রতিষ্ঠানটি আরো বলেছে, সাইবার হামলার কারণে এক্সচেঞ্জের অনলাইন প্লাটফর্মের ওপর কোনো প্রভাব পড়েনি। এরইমধ্যে মাইক্রোসফট ব্যবহারকারীদের সঙ্গে যোগাযোগ করে প্রতিরোধী সফটওয়্যার ডাউনলোড করতে বলেছে।  

কোম্পানিটি আরো বলেছে, তারা বিশ্বাস করে যে ‘হাফনিয়াম’ এই হামলা চালিয়েছে, যারা চীনের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় কাজ করে।  

হাফনিয়াম হ্যাকারদের একটি নেটওয়ার্ক যা প্রাথমিকভাবে সংক্রামক রোগ গবেষক, আইন ফার্ম, উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, প্রতিরক্ষা ঠিকাদার, থিঙ্ক ট্যাঙ্কসহ বিভিন্ন শিল্প খাত জুড়ে মার্কিন সংস্থাগুলোকে টার্গেট করে।

যদিও এই দলটির অবস্থান চীনে বলে মনে করা হয়, কিন্তু এটি সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ভার্চ্যুয়াল ব্যক্তিগত সার্ভার ব্যবহার করে আঘাত হানে, কোম্পানিটির দাবি।  

মাইক্রোসফটের অভিযোগের জবাবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, দেশটি আইন অনুযায়ী সব ধরনের সাইবার হামলা এবং চুরির কঠোর বিরোধিতা করে এবং লড়াই করে।

সিএনএন-এর মতে, হাফনিয়ামের সাথে এটাই মাইক্রোসফটের প্রথম ঝামেলা নয়। এর আগেও তারা এই হ্যাকার গ্রুপের হামলার শিকার হয়েছে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, মার্চ ০৫, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।