ঢাকা, বুধবার, ১ বৈশাখ ১৪২৮, ১৪ এপ্রিল ২০২১, ০১ রমজান ১৪৪২

আন্তর্জাতিক

কনফুসিয়াস ইনস্টিটিউটের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পরামর্শ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, মার্চ ৪, ২০২১
কনফুসিয়াস ইনস্টিটিউটের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পরামর্শ

যুক্তরাষ্ট্রের কলেজগুলোকে চীনের কনফুসিয়াস ইনস্টিটিউটের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পরামর্শ দিয়েছেন বাইডেনের মনোনীত সিআইএ পরিচালক প্রার্থী উইলিয়াম বার্নস।

কনফুসিয়াস ইনস্টিটিউটগুলো চীনের কাছ থেকে বড় আকারের তহবিল পায়।

মার্কিন যুক্তরাষ্ট্রসহ চীনের বাইরের শিক্ষার্থীদের চীনা ভাষা এবং সংস্কৃতি শেখার জন্য বিভিন্ন কর্মসূচি পরিচালনা করে কনফুসিয়াস ইনস্টিটিউট।  

কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে ইনস্টিটিউটগুলো সন্দেহজনক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছে। মার্কিন প্রশাসনও এ ব্যাপারে নড়েচড়ে বসেছে।  

বার্নস বলেন, আমি বিশেষজ্ঞ না হলেও এটা বুঝি যে কনফুসিয়াস ইনস্টিটিউট যা করে, তা চীনের কথাই বলে। আর দেশটির আক্রমণাত্মক নেতৃত্ব যুক্তরাষ্ট্র বিরোধী মনোভাব পোষণ করে। তাই এসব প্রতিষ্ঠান আমাদের জন্য ঝুঁকিপূর্ণ।

তিনি শিক্ষা প্রতিষ্ঠানসহ মার্কিন যুক্তরাষ্ট্রের সব ধরনের প্রতিষ্ঠানের জন্য সতর্ক থাকার উপদেশ দেন।  

সাবেক পররাষ্ট্র সচিব মাইক পম্পেও এবং শিক্ষা সচিব বেটসি ডেভোস গত অক্টোবরে ৫০টি রাজ্যের স্কুলগুলোকে ঠিক একই ধরনের সতর্ক বার্তা দিয়েছিলেন।  

কমিটির শুনানির আগে বার্নস তার লিখিত প্রতিক্রিয়ায় বলেন, বেইজিং যুক্তরাষ্ট্রের শিক্ষা প্রতিষ্ঠানে সাংস্কৃতিক ও শিক্ষামূলক কর্মসূচির মাধ্যমে চীনপন্থী প্রচারণাকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে।  

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, মার্চ ০৪, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa