ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

রেল সংযোগের মাধ্যমে তুরস্ক-পাকিস্তান সম্পর্ক জোরালো করছে 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, মার্চ ৩, ২০২১
রেল সংযোগের মাধ্যমে তুরস্ক-পাকিস্তান সম্পর্ক জোরালো করছে 

পাকিস্তান এবং ইসলামিক বিশ্বে তার ঘনিষ্ঠ মিত্র তুরস্ক তাদের কৌশলগত অংশীদারিত্ব জোরদার করার জন্য একটি রেল সংযোগ চালু করেছে, যা চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) এবং ভারতের চাবাহার বন্দর প্রকল্পকে ইউরেশীয় অঞ্চলে পণ্য চলাচলের জন্য গুরুত্বপূর্ণ করে তুলবে।  

ইকোনোমিকস টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ১০ বছর পর বৃহস্পতিবার থেকে ইরানের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে একটি মালবাহী ট্রেন সার্ভিস পুনরায় চালু হচ্ছে।

প্রথম ট্রেনটি ৪ মার্চ তুরস্ক থেকে যাত্রা শুরু করবে। ১৬ মার্চ তা ইসলামাবাদের শুষ্ক বন্দরে পৌঁছাবে। ২০০৯ ও ২০১১ সালে তুরস্ক-পাকিস্তান ট্রেন সার্ভিস চাল হয়েও পরে তা বন্ধ হয়ে যায়।  

উল্লেখ্য, চাবাহারবন্দর থেকে জাহেদান পর্যন্ত একটি রেলপথ নির্মাণের জন্য ভারত ও ইরান আলোচনা করছে।

২০১৬ সালের মে মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইরান সফরের সময় চাবাহার-জাহেদান রেলওয়ে প্রকল্প নির্মাণের জন্য ভারতের সরকারি মালিকানাধীন প্রকৌশল ও নির্মাণ প্রতিষ্ঠান ইরকনইন্টারন্যাশনাল এবং ইরানী রেলওয়ের নির্মাণ ও পরিবহন অবকাঠামো কোম্পানির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

মন্ত্রী তখন বলেছিলেন, চাবাহার-জাহেদান রেলওয়ে লাইনসহ ইরানের উন্নয়নমূলক প্রকল্পে ভারত ও ইরান সহযোগিতা চালিয়ে যাচ্ছে। চাবাহার বন্দরে ভারতের উপস্থিতি বাড়ছে এবং শোনা যাচ্ছে যে ভারত ইরান থেকে তেল আমদানি পুনরায় শুরু করার পরিকল্পনা করছে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মার্চ ০৩, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa