ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

দুর্নীতির দায়ে সাবেক ফরাসি প্রেসিডেন্ট সারকোজির কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, মার্চ ২, ২০২১
দুর্নীতির দায়ে সাবেক ফরাসি প্রেসিডেন্ট সারকোজির কারাদণ্ড সাবেক ফরাসি প্রেসিডেন্ট নিকোলা সারকোজি/ ফাইল ছবি

দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হওয়ায় সাবেক ফরাসি প্রেসিডেন্ট নিকোলা সারকোজিকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন প্যারিসের একটি আদালত।

৬৬ বছর বয়সী সারকোজি প্রথম সাজাপ্রাপ্ত সাবেক ফরাসি প্রেসিডেন্ট।

২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত ফ্রান্সের প্রেসিডেন্ট ছিলেন সারকোজি। এ সময় তিনি এক বিচারককে প্রভাবিত করার চেষ্টা করেছেন বলে অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

বিবিসি জানায়, তিনি ওই বিচারককে ঘুষ হিসেবে মোনাকোয় একটি ভালো চাকরির সুযোগ দিতে চেয়েছিলেন এবং এর বিনিময়ে তার দল সম্পর্কিত চলমান অপরাধ তদন্তের তথ্য চেয়েছিলেন। এ মামলায় ওই বিচারক জিলবার্ত অ্যাজিবার্ত এবং সারকোজির আইনজীবী থিয়েরি হেজোও একই সাজা পেয়েছেন।

এদিকে, সারকোজির স্ত্রী, সুপারমডেল ও গায়িকা কার্লা ব্রুনি বলেন, এ রায় ‘অর্থহীন জুলুম’। তিনি আরও বলেন, ‘লড়াই চলছে এবং সত্য প্রকাশিত হবে। ’

সারকোজির তিন বছরের কারাদণ্ডের মধ্যে দুই বছর স্থগিত করা হয়েছে। এ ছাড়া সারকোজির বিরুদ্ধে কোনো গ্রেফতারি পরোয়ানা এখনও জারি করা হয়নি।

রায়ে বিচারক ক্রিস্তিনে মে বলেন, ‘সারকোজি জানতেন, তিনি অপরাধ করছেন। সারকোজি এবং তার আইনজীবীদের আচরণ মানুষের সামনে ‘বিচারের খুব খারাপ চিত্র উপস্থাপন করেছে। ’

তিনি আরও বলেন, ‘সারকোজি বাসা থেকেই তার সাজা খাটতে পারবেন। নজরদারির জন্য ইলেকট্রনিক ট্যাগ ব্যবহার করতে হবে তাকে। ’

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, মার্চ ০২, ২০২১
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa