ঢাকা, বুধবার, ১ বৈশাখ ১৪২৮, ১৪ এপ্রিল ২০২১, ০১ রমজান ১৪৪২

আন্তর্জাতিক

জম্মু-কাশ্মীরে বেতপণ্য খাত উন্নয়নে বিশেষ প্রকল্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২১
জম্মু-কাশ্মীরে বেতপণ্য খাত উন্নয়নে বিশেষ প্রকল্প সম্প্রতি হস্তশিল্প ও তাঁত কাশ্মীরের পরিচালক এবং সহকারী পরিচালক এ প্রকল্প অঞ্চল পরিদর্শন করেন

বিশ্বব্যাংকের অর্থায়নে ঝিলাম তবি বন্যা পুনরুদ্ধার প্রকল্প (জেটিএফআরপি) এর আওতায় অ্যামাজন, মিন্ট্রা ইত্যাদির মতো ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে কাশ্মীরে তৈরি বেতপণ্য খাত অন্য উচ্চতায় পৌঁছাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

জম্মু-কাশ্মীরের উইলো উইকার প্রজেক্ট গেন্দারবলে বেত গাছের তন্তুর নানাবিধ ব্যবহারের অভিজ্ঞতা রয়েছে এমন বিশেষজ্ঞরা কাজ করছেন।

এ প্রকল্পে কারিগরদের নিজস্ব-টেকসই প্রোডিউসার কোম্পানি (পিসি) তৈরি হবে, যা বাজারের সঙ্গে সরাসরি যুক্ত থাকবে।

সম্প্রতি হস্তশিল্প ও তাঁত কাশ্মীরের পরিচালক মাহমুদ আহমদ শাহ এবং গেন্দারবল হস্তশিল্পের সহকারী পরিচালক এ প্রকল্প অঞ্চল পরিদর্শন করেন এবং প্রকল্পটির সার্বিক মূল্যায়ন করেন।

সে সময় তাকে কমপক্ষে ১৫০ জন কারিগরের দক্ষতার মূল্যায়ন বিষয়ে অবগত করা হয় এবং এ কারিগরদের পণ্যের উন্নয়ন এবং দক্ষতা বাড়ানোর প্রশিক্ষণে যুক্ত করা হয়।

প্রকল্পের অধীনে কারিগরদের ১০টি সমবায় নিবন্ধিত হয়েছে এবং আশা করা হচ্ছে, আরও সমবায় গঠন করা হবে, যেগুলো ভবিষ্যতে প্রকল্পের সঙ্গে যুক্ত হবে।

এ সময় পরিচালক কারিগরদের জানান যে, তাদের দক্ষতা বাড়াতে উদ্যোগ নেওয়া হবে এবং তাদের প্রয়োজনীয় আর্থিক ও অবকাঠামোগত সহায়তা দেবে কর্তৃপক্ষ।

এ সব কারিগরকে জাতীয় ও আন্তর্জাতিক বাজারের সঙ্গে সরাসরি যুক্ত করার ব্যবস্থা করে দেওয়া হবে।

তিনি আরও জানান খেলো ইন্ডিয়া, টিউলিপ গার্ডেন, দিল্লি হাট, ইত্যাদি অনুষ্ঠানে এ কারিগরদের পণ্য প্রদর্শনী ও বিক্রির সুযোগ থাকবে।

সূত্র: ইন্ডিয়া ব্লুমস

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২১
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa