ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

এফএটিএফের ধূসর তালিকাতেই থাকলো পাকিস্তান 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
এফএটিএফের ধূসর তালিকাতেই থাকলো পাকিস্তান 

ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ) পাকিস্তানকে তাদের ধূসর তালিকাতেই রাখার সিদ্ধান্ত নিয়েছে। আগামী জুনের অধিবেশনে দেশটির অবস্থা পর্যালোচনা করা হবে।

এফএটিএফের চার দিনের ভার্চ্যুয়াল প্লেনারি বৈঠকের ফলাফল নিয়ে প্যারিস থেকে এক প্রেস ব্রিফিংয়ে এফএটিএফ প্রেসিডেন্ট ড. মার্কাস প্লেয়ার এই ঘোষণা দিয়েছেন।

প্লেয়ার বলেন, পাকিস্তানের বিষয়ে এখনো নজরদারি চলছে। যদিও ইসলামাবাদ ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ করেছে। তবে সেখানে সন্ত্রাসবাদের অর্থায়নের ক্ষেত্রে কিছু ‘গুরুতর ঘাটতি’ রয়ে গেছে।

পাকিস্তান যেসব বিষয়ে সম্মতি জানিয়েছে সেগুলোর কথা উল্লেখ করে তিনি বলেন, ২৭টি পয়েন্টের মধ্যে তিনটি পুরোপুরি মোকাবেলা করা প্রয়োজন।

পাকিস্তানের অগ্রগতির কথা পুনরাবৃত্তি করে এফএটিএফ প্রেসিডেন্ট বলেন, আমরা দৃঢ়ভাবে পরিকল্পনা সম্পন্ন করার জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, পাকিস্তানকে অবশ্যই সন্ত্রাসী এবং তাদের সহযোগীদের অর্থায়নকারী সকল দল এবং সংস্থার তদন্ত করতে হবে এবং আদালতের শাস্তি কার্যকর করতে হবে।  

পাকিস্তানে সন্ত্রাসীদের বিচার নিয়ে এক ভারতীয় সাংবাদিকের এক প্রশ্নের জবাবে প্লেয়ার পরিষ্কার করে বলেন, এফএটিএফ কোন তদন্তকারী সংস্থা নয়। আমরা যা মূল্যায়ন করি তা হচ্ছে অর্থ পাচারবিরোধী সমগ্র ব্যবস্থা কাঠামো। প্রতি সেকেন্ডে ঘটনার সাথে এটা পরিবর্তিত হয় না।  

তিনি বলেন, পাকিস্তান অবৈধ অর্থায়ন বন্ধে পর্যবেক্ষকের সুপারিশ বাস্তবায়নে উচ্চ পর্যায়ে তার অঙ্গীকারের লক্ষ্যে কাজ করছে। আগামী জুনে পরবর্তী বৈঠকে এ বিষয়ে আলোচনা হবে।  

এফএটিএফ-এর সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় পাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রী হাম্মাদ আজহার বলেন, পাকিস্তান বর্তমান এফএটিএফ কর্মপরিকল্পনার প্রায় ৯০ শতাংশ সম্পন্ন করেছে।

আজহার বলেন, পাকিস্তান এফএটিএফ মূল্যায়নে উভয় প্রক্রিয়া মেনে চলতে প্রতিশ্রুতিবদ্ধ।  

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa