ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানজুড়ে নিখোঁজদের ফিরিয়ে দেওয়ার দাবিতে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২১
পাকিস্তানজুড়ে নিখোঁজদের ফিরিয়ে দেওয়ার দাবিতে বিক্ষোভ

পাকিস্তানের আওয়ামী ন্যাশনাল পার্টি (এএনপি) সরকারের কাছে দাবি জানিয়েছে, যারা নিখোঁজ হয়েছেন তাদের নিরাপদে পরিবারের কাছে ফিরিয়ে দিতে হবে।

এ দাবিতে তারা পোশোয়ারে বিক্ষোভ মিছিল করেছে।

পাকিস্তানের দৈনিক ডন- এর একটি প্রতিবেদন অনুসারে, এএনপি খাইবার পাখতুনখোয়াসহ বিভিন্ন প্রদেশের মানুষের নিখোঁজ হয়ে যাওয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে এবং নিখোঁজ ব্যক্তিদের নিরাপদ ফেরা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি দাবি
জানিয়েছে।

মিছিলের নেতৃত্বে ছিলেন গোলাম আহমেদ বিল্লুর, সমর হারুন বিল্লুর, আবিদুল্লাহ ইউসুফজাই এবং দলের অন্যান্য নেতারা। নিখোঁজ ব্যক্তিদের পরিবারের সদস্যরাও মিছিলে অংশ নেন।

ডন জানিয়েছেন, সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, বিক্ষোভ করা ছাড়া নিখোঁজ ব্যক্তিদের আত্মীয়দের আর কোনো উপায় নেই। কারণ সরকার তাদের ফিরিয়ে আনতে তেমন কোনো পদক্ষেপই নিচ্ছে না।  

নিখোঁজ ব্যক্তিদের মধ্যে রয়েছেন এএনপি বেলুচিস্তানের একজন মুখপাত্র আসাদ খান আচাকজাই। গত পাঁচ মাস ধরে তিনি নিখোঁজ। দ্য নিউজ ইন্টারন্যাশনাল এএনপি নেতাদের উদ্ধৃতি দিয়ে বলেছে, দলের নিখোঁজ সমর্থকদের আদালতে হাজির করা উচিত।

চারসাদ্দা এএনপির প্রাদেশিক সভাপতি আইমাল ওয়ালি খান সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে বলেন, নিখোঁজ ব্যক্তিদের মা ও বোনেরা রাস্তায় ঘুরে বেড়াচ্ছে, কিন্তু কেউ তাদের অনুরোধ রাখেনি। তাদের পাশেও কেউ দাঁড়ায়নি।  

তিনি বলেন, সারা দেশে ৬ হাজারের বেশি মানুষ নিখোঁজ, যার মধ্যে ২৩ জনকে জানুয়ারিতে জোর করে ধরে নিয়ে যাওয়া হয়েছে।  

নিখোঁজ ব্যক্তিদের ফিরিয়ে দেওয়ার দাবিতে কুরাম আদিবাসী জেলা মালাকান্দ এবং প্রদেশের আরও কয়েকটি অংশে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

পাকিস্তানের মানবাধিকার রেকর্ডে মানুষের নিখোঁজ হওয়ার একটি কলঙ্ক আছে। এই চর্চাকে অপরাধ হিসেবে গণ্য করার জন্য একের পর এক সরকারের অঙ্গীকার সত্ত্বেও তা থামেনি। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।