ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ভারতের সহায়তায় ৬৬ নম্বর বিদ্যালয়ের পুনর্নির্মাণ কাজ শুরু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২১
ভারতের সহায়তায় ৬৬ নম্বর বিদ্যালয়ের পুনর্নির্মাণ কাজ শুরু

ভারতীয় অনুদান সহায়তায় নেপালের ৬৬ নম্বর বিদ্যালয়ের পুনর্নির্মাণ কাজ বুধবার থেকে দক্ষিণকালী পৌরসভায় শুরু হয়েছে।

কাঠমান্ডুতে অবস্থিত ভারতীয় দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, নেপালের ৮টি জেলার মোট ৭১টি শিক্ষা প্রতিষ্ঠান পুনর্নির্মাণের জন্য ভারত ৫০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ।

নেপালের স্বাস্থ্য, সাংস্কৃতিক ঐতিহ্য এবং আবাসন খাত পুনর্গঠন প্রকল্পের জন্য আরো ২০০ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দিয়েছে ভারত।

চম্পা দেবী মাধ্যমিক বিদ্যালয় ৬৮.৫ মিলিয়ন নেপালি রুপি ব্যয়ে পুনর্নির্মাণ করা হচ্ছে। নতুন অবকাঠামোতে ১৩টি শ্রেণীকক্ষ, ব্যবহারিক কক্ষ, একটি প্রশাসনিক কক্ষ, একটি গ্রন্থাগার এবং প্রতিটি তলায় ছেলে ও মেয়েদের জন্য পৃথক স্যানিটেশন সুবিধা থাকবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ২০১৫ সালের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত নেপালের মোট ১১টি জেলার ১৪৭টি স্বাস্থ্য ভবন এবং ২৮টি সাংস্কৃতিক ঐতিহ্যবাহী স্থান পুনরুদ্ধারের কাজ শুরু করার জন্য দূতাবাস এনআরএর সাথে কাজ করছে।

ভারতের সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (সিবিআরআই) ভূমিকম্প-স্থিতিশীল পুনর্নির্মাণের ক্ষেত্রে একটি প্রধান প্রতিষ্ঠান। এই বিদ্যালয় নির্মাণের তারা প্রযুক্তিগত সহায়তা দেবে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa