ঢাকা, সোমবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

মেকানিকের মেয়ে জারিন খান ভারতসেরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
মেকানিকের মেয়ে জারিন খান ভারতসেরা

পুরনো সিলেবাসে চার্টার্ড অ্যাকাউন্টেন্সি (সিএ) মাধ্যমিক পরীক্ষায় ভারতসেরা হয়েছেন মহারাষ্ট্রের জারিন বেগম ইউসুফ খান।  

৬৫.৮৬ শতাংশ নম্বর নিয়ে তিনি এ শীর্ষস্থান দখল করেন।

৮ ফেব্রুয়ারি এ ফল ঘোষণা করা হয়।

জারিন খানের জীবন সংগ্রাম
জারিন খান তার পিতামাতা এবং তিন ছোট ভাইবোনের সঙ্গে মাত্র ৩০০ বর্গফুটের একটি বাসায় থাকেন। বাড়ির রান্নাঘরে সারা রাত চলতো তার পড়াশোনা।  

সিএ ক্লাসের খরচ যোগানোর জন্য তিনি শিক্ষানবীশ হিসেবে একটি কোম্পানিতে চাকরি করতেন।  

ফর পাওয়ার পর তিনি বলেন, আমি বিশ্বাস করিনি যে আমি প্রথম হয়েছি। আমি এক বছরের জন্য একটি কোম্পানিতে ইন্টার্নশিপ করেছি এবং সিএ ক্লাসের জন্য টাকা যোগাড় করেছি। আমার পরিবারের সহায়তায়, আমি গত বছর পরীক্ষা দিয়েছিলাম। হাজির হওয়ার আগে আমি ভীত এবং নার্ভাস ছিলাম। লকডাউনে, আমি আমার পড়াশোনায় মনোনিবেশ করার জন্য আরো সময় পেয়েছি। আমি সারা রাত পড়াশোনা করতাম। কারণ আমাদের বাড়ি রাস্তার কাছাকাছি থাকায় সারাদিন অনেক শব্দ থাকে।

তার পরিকল্পনা
জারিন খানের পরিবারের মধ্যে তিনি প্রথম শিক্ষাক্ষেত্রে এতটা এগিয়েছেন। তার বাবা নবম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন। তিনি একজন মেকানিক। তার মা একজন গৃহকর্মী। তার দুই ভাই গত বছর তাদের দশম শ্রেণীর বোর্ড পরীক্ষায় উত্তীর্ণ হয়। তার ছোট বোন বিএসসি সম্পন্ন করেছে এবং কাজ করছে।  

জারিন বলেন, আমার পরিবারের কেউ উচ্চশিক্ষিত নয়। ২০১৭ সালে গ্র্যাজুয়েশন সম্পন্ন করার পর আমি সিএর জন্য আবেদন করার সিদ্ধান্ত নিই। আমি সিএ ফাইনাল পাস করতে চাই।  

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa