ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তিব্বতের নদীতে বিশ্বের বৃহত্তম বাঁধ নির্মাণ করবে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২১
তিব্বতের নদীতে বিশ্বের বৃহত্তম বাঁধ নির্মাণ করবে চীন

তিব্বতের স্বায়ত্তশাসিত অঞ্চলে অবস্থিত ইয়ারলুং সাংপো নদীতে পৃথিবীর সবচেয়ে বড় বাঁধ নির্মাণের পরিকল্পনা করেছে চীন। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

 

এ বৃহৎ বাঁধটির নির্মাণকাজ শেষ হলে এখান থেকে ৬০ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাবে, যা চীনের বর্তমান বৃহৎ বাঁধ ‘থ্রি গরজেস’ থেকে তিনগুণ বেশি। ওই বাঁধ নির্মাণ করতে তখন ১৪ লাখ মানুষকে স্থানটি থেকে সরে যেতে হয়েছিল।

নতুন বাঁধটি নির্মিত হবে মেডগ কান্ট্রিতে, যেখানে ১৪ হাজার মানুষের বসতি রয়েছে।

২০৬০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যের কোটায় নামিয়ে আনার লক্ষ্য অর্জনে বেইজিং এখন তিব্বতে জলবিদ্যুৎ প্রকল্পগুলো দ্বিগুণ করতে কাজ করে যাচ্ছে।

ইয়ারলুং সাংপো নদীটি গলিত হিমবাহ এবং পাহাড়ের ঝর্ণা থেকে আগত। হিমালয়ের পানিরেখা দিয়ে প্রবাহিত নদীটি থেকে চীন, ভারত ও ভুটানের প্রায় ১৮ লাখ মানুষের খাবার পানির সংস্থান হয়ে থাকে।

নদীটি ভারতের অরুণাচল প্রদেশ ও আসাম রাজ্যের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। চীন অতিক্রম করার পর এটিকে ব্রহ্মপুত্র নামকরণ করা হয়েছে।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, প্রতিবেশী রাষ্ট্র ভারতের সীমান্ত থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে চীন বাঁধটি নির্মাণের চেষ্টা করতে পারে। ধারণা করা হচ্ছে, এটিকে ভারতের বিরুদ্ধে রাজনৈতিক অস্ত্র হিসেবেই ব্যবহার করতে পারে চীন।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।