ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্ক গভীর করতে চায় মাদাগাস্কার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২১
ভারতের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্ক গভীর করতে চায় মাদাগাস্কার

পশ্চিম ভারত মহাসাগরে ভারতের উপস্থিতি বাড়ানোর প্রচেষ্টার পরিপূরক হিসেবে ভারতের সাথে প্রতিরক্ষা সম্পর্ক গভীর করতে চায় মাদাগাস্কার। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী রিচার্ড রাকোতোনিরিনা বলেছেন, তার দেশ যৌথ সামরিক অনুশীলন, সক্ষমতা অর্জন এবং সুষ্ঠু নৌ চলাচলের জন্য ভারতের সঙ্গে কাজ করতে চায়।

 

টাইমস অব ইন্ডিয়ার কাছে তিনি এক সাংক্ষাৎকারে এ কথা বলেন। তার সাক্ষাৎকারের সারাংশ তুলে ধরা হলো:

আপনি কি ভারত আয়োজিত আইওআর কনক্লেভে মাদাগাস্কারের অংশগ্রহণের তাৎপর্য নিয়ে একটু কথা বলতে পারেন...
এই সফর ভারত সরকারের এরো ইন্ডিয়া এক্সপো পরিদর্শনের আমন্ত্রণের একটি প্রতিক্রিয়া এবং এটি ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় আয়োজিত ভারত মহাসাগরীয় অঞ্চলের প্রতিরক্ষা মন্ত্রীদের সম্মেলনে অংশগ্রহণের একটি উপলক্ষ ছিল। এই সম্মেলনের উদ্দেশ্য ছিল প্রতিবেশী আইওআর দেশগুলোর প্রতিরক্ষা মন্ত্রীদের মতামতের সমন্বয় সাধন করা, কিভাবে ভারত মহাসাগরে সহযোগিতা জোরদার করা যায় তা দেখা, সেটা হোক প্রতিরক্ষা খাত, মানবিক অর্থনীতি, সমুদ্র অর্থনীতি কিংবা সমৃদ্ধির বিষয়।

ভারত মহাসাগর অঞ্চলে, বিশেষ করে পশ্চিম ভারত মহাসাগরে ভারতকে কী ভূমিকা পালন করতে দেখেছেন?
ভারত মহাসাগরের একটি গুরুত্বপূর্ণ চরিত্র ভারত। কারণ এটি জনসংখ্যার দিক থেকে, অর্থনীতি এবং সামরিক শক্তির দিক থেকে একটি সুপারপাওয়ার। ভারত আঞ্চলিক নিরাপত্তা এবং অর্থনৈতিক সহযোগিতার দিক থেকে, দ্বিপাক্ষিক হোক বা বহুপাক্ষিক, সংস্কৃতির ক্ষেত্রে এক নেতা। ভারত এখন ইউএনএসসির সদস্য এবং এইভাবে দক্ষিণের দেশগুলোর প্রতিনিধিত্ব করে। আমরা উপেক্ষা করতে পারি না যে ভারত নিরপেক্ষ আন্দোলনের প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে অন্যতম।

ভারত ও মাদাগাস্কার প্রতিরক্ষা সহযোগিতার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। প্রতিরক্ষা সহযোগিতার দিক থেকে ভারতের কাছ থেকে আপনার প্রত্যাশা কি?
ভারত মহাসাগরীয় দেশগুলির জন্য একটি ভরসার জায়গা ভারত। এর আগে ভারত ও মাদাগাস্কারের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল। আমরা বিশেষ করে সামুদ্রিক খাতে, মালাগাসি জাতীয় নৌবাহিনীতে ভারতীয় দক্ষতা স্থানান্তরের মাধ্যমে প্রতিরক্ষা সহযোগিতা আরও গভীর করতে চাই। নৌ চলাচল চুক্তির মাধ্যমে উপকূলে একটি সেমাফোর সিস্টেম স্থাপনের মাধ্যমে প্রতিরক্ষা সহযোগিতা জোরদার করতে চাই। এর জন্য মালাগাসি-ইন্ডিয়ান যৌথ কমিশন গঠন করতে হবে। মাদাগাস্কার বিশেষ করে যৌথ সামরিক অনুশীলনের মাধ্যমে ক্ষমতা নির্মাণের মাধ্যমে ভারত থেকে (লাভ) আশা করে। ভারত এই অঞ্চলের একটি সামুদ্রিক সুপারপাওয়ার, এর উপস্থিতি এই অঞ্চলের শান্তির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।