ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের টিকা ষাটোর্ধ্বদের জন্য কার্যকর নয়: পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
চীনের টিকা ষাটোর্ধ্বদের জন্য কার্যকর নয়: পাকিস্তান

চীনের সিনোফার্ম টিকা ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য কার্যকর নয় বলে দাবি করেছে পাকিস্তান।  

পাকিস্তানকে পাঁচ লাখ ডোজ সিনোফার্ম টিকা উপহার দিয়েছে চীন।

 

প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক বিশেষ সহকারী ড. ফয়সাল সুলতান গণমাধ্যমকে বলেন, পাকিস্তানের বিশেষজ্ঞ কমিটি প্রাথমিক বিশ্লেষণের তথ্য বিবেচনা করে শুধু ১৮-৬০ বছর বয়সী ব্যক্তিদের জন্য এই টিকা সুপারিশ করেছে। আরো তথ্য পাওয়ার পর সিদ্ধান্ত নেওয়া হবে যে এটি বয়স্কদের জন্য ব্যবহার করা যাবে কিনা।

প্রধানমন্ত্রী ইমরান খান ইসলামাবাদে টিকাদান কর্মসূচি উদ্বাধনের একদিন পর দেশব্যাপী তা শুরু হয়। ইমরান বলেছিলেন, প্রথম সারির স্বাস্থ্যকর্মীদের প্রথমে টিকা দেওয়া হবে, পরে বয়স্ক নাগরিকরা এবং তারপর বাকিরা টিকা পাবেন। কিন্তু এখন ৬০ বছরের বেশি বয়সের মানুষদের করোনা ভাইরাস থেকে সুরক্ষা পেতে অন্য কোনো টিকার জন্য অপেক্ষা করতে হবে।

চীন বলেছে, তারা বর্তমানে ১৬টি টিকার জন্য ফিল্ড ট্রায়াল পরিচালনা করছে, যদিও তারা এখন পর্যন্ত সিনোফার্মকে শর্তসাপেক্ষে অনুমোদন দিয়েছে। পাকিস্তান এখন পর্যন্ত তিনটি করোনা টিকা অনুমোদন করেছে- চীনের সিনোফার্ম, রাশিয়ার স্পুটনিক ভি এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকা।

পরিকল্পনা মন্ত্রী আসাদ উমর গত সপ্তাহে বলেন, বৈশ্বিক কোভ্যাক্স (COVAX) উদ্যোগ ২০২১ সালের প্রথমার্ধে পাকিস্তানকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১৭ মিলিয়ন ডোজ টিকা দেবে। এই টিকা বয়স্কদের জন্য ব্যবহার করা হবে। কোভিড-১৯ টিকা গ্লোবাল এক্সেস ফেসিলিটি নামে আনুষ্ঠানিকভাবে পরিচিত কোভ্যাক্স একটি বৈশ্বিক উদ্যোগ, যার লক্ষ্য হচ্ছে মধ্য ও নিম্ন আয়ের দেশগুলো যাতে করোনার টিকা সময়মতো পায় তা নিশ্চিত করা।  

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad