ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কমলা হ্যারিসের গ্রামে উৎসবের আমেজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২১
কমলা হ্যারিসের গ্রামে উৎসবের আমেজ কমলা হ্যারিসের গ্রামে উৎসবের আমেজ

চেন্নাইয়ের অদূরে অবস্থিত ছোট্ট গ্রাম থুলাসেন্থিরাপুরমের নাম কয়েকদিন আগেও জানা ছিল না অনেক ভারতীয়দেরই। অথচ এখন সেই গ্রামকে চিনেছে গোটা বিশ্ব।

কেননা মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে স্বর্ণাক্ষরে নিজের নাম লিখিয়ে ফেলা কমলা হ্যারিসের নাড়ির যোগ রয়েছে এই গ্রামের সঙ্গে।

আমেরিকার ইতিহাসে এই প্রথম কোনো ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি সেখানকার ভাইস প্রেসিডেন্ট পদে বসলেন। কমলা হ্যারিসের গ্রামে এখন তাই সোনালী ধানের সারিতে লেগেছে খুশির হাওয়ার দোল।

কমলা হ্যারিসকে শুভেচ্ছা জানিয়ে তামিলনাড়ুর থুলাসেন্থিরাপুরম গ্রামে এখন উৎসবের আমেজ। বাড়ির উঠোনে রঙিন আলপনা এঁকে কমলা হ্যারিসকে শুভেচ্ছা জানান তারা। উচ্ছ্বাস গ্রামের সকল বাসিন্দাদের মধ্যে। অনেকে তো তার নামে পুজোও দিয়েছেন। কমলার ছবি দিয়ে পোস্টারও টাঙানো হয়েছে গ্রামে। রঙিন আলপনায় লেখা হয়, ‘শুভেচ্ছা কমলা হ্যারিস। আমাদের গর্ব অনুভব হচ্ছে। ভানাঙ্কাম (শ্রদ্ধা) আমেরিকা’।

জানা গেছে, গ্রামবাসীদের এই উদযাপনে তামিল নাডুর মুখ্যমন্ত্রীও যোগ দিয়েছেন। পরে সেখানে পটকা ও আতশবাজিও পোড়ানো হয়।

আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের মায়ের বাড়ি ভারতের তামিলনাড়ুর থুলাসেন্থিরাপুরম গ্রামে। প্রায় সাত দশক আগে, কমলার মা শ্যামলা গোলাপান এই গ্রাম থেকেই পাড়ি জমিয়েছিলেন আমেরিকায়। কমলার মেধাবী মা পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন যুক্তরাষ্ট্রের ইউসি বারক্লে বিশ্ববিদ্যালয় থেকে। আর সেখানেই ক্যালিফোর্নিয়ায় জন্ম হয় কমলা হ্যারিসের। তাই চেন্নাইয়ের থুলাসেন্থিরাপুরম গ্রামটি কমলার নানাবাড়ি। পাঁচ বছর বয়সে একবার চেন্নাইয়ে বেড়াতেও আসেন কমলা হ্যারিস।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২১
এইচএমএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।