ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

করোনা ভ্যাক্সিন বিষয়ে প্রতিবেশী দেশকে গুরুত্ব দিচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২১
করোনা ভ্যাক্সিন বিষয়ে প্রতিবেশী দেশকে গুরুত্ব দিচ্ছে ভারত

ভারত তার প্রতিবেশী বন্ধু দেশগুলোতে বিনা পয়সায় করোনা ভাইরাসের টিকা পাঠানোর কর্মসূচি হাতে নিয়েছে। এর আওতায় ইতিমধ্যে ভূটান, বাংলাদেশ ও মালদ্বীপে বেশ কয়েক লাখ ডোজ কোভিশিল্ড পাঠানো হয়েছে।

ভারত সরকার এই উদ্যোগের নাম দিয়েছে ‘ভ্যাক্সিন মৈত্রী’।

সম্প্রতি ভুটানের পারো বিমানবন্দরে গিয়ে নামে ভারতীয় দেড় লক্ষ ডোজ ‘মেইড-ইন-ইন্ডিয়া’ কোভিড ভ্যাক্সিন। বিমানবন্দরেই এক অনুষ্ঠানে থিম্পুতে ভারতের রাষ্ট্রদূত রুচিরা কাম্বোজ সেই উপহারের বাক্স তুলে দেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংয়ের হাতে।

এরপর মালদ্বীপের রাজধানী মালেতে অবতরণ করে ভারতীয় এয়ারলাইন স্পাইসজেটের একটি বিমান, যা সে দেশের নাগরিকদের জন্য বয়ে নিয়ে যায় এক লক্ষ ডোজ ভ্যাক্সিন। এদিকে ভ্যাকসিন এসেছে বাংলাদেশেও।

কয়েক সপ্তাহ আগে শ্রীলঙ্কা সফরে গিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন, কোভিড আসলে বন্ধু দেশগুলোর সঙ্গে সহযোগিতার আরও দিগন্ত খুলে দিয়েছে। ভারত এখানেও প্রতিবেশীদেরই সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উদ্ধৃত করে তিনি আরও বলেন, ভ্যাক্সিনের ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতাকে ভারত তাদের একটা কর্তব্য হিসেবেই দেখছে।

তথ্যসূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২১
এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ