ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মাস্ক পরতে নির্বাহী আদেশ দেবেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
মাস্ক পরতে নির্বাহী আদেশ দেবেন বাইডেন ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট বুধবার (২০ জানুয়ারি) শপথ নেবেন। শপথ নেওয়ার আগ থেকেই তিনি কীভাবে করোনা ভাইরাস পরিস্থিতি সামলাবেন তা নিয়ে চলছে জল্পনা।

করোনা পরিস্থিতি সামলানো তার প্রশাসনের কাছে সবচেয়ে গুরত্ব পাবে সে কথা তিনি আগে থেকেই জানিয়েছেন। ধারণা করা হচ্ছে, শপথ নেওয়ার পর এ মহামারি ঠেকাতে তিনি মাস্ক পরা এবং স্বাস্থ্যবিধি মেনে চলা নিয়ে নির্বাহী আদেশ দেবেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

খবরে বলা হয়, বাইডেন প্রশাসনের কাছে প্রথম আগ্রাধিকার হবে করোনা ভাইরাস প্রতিরোধ। এজন্য শপথ নেওয়ার পরই বাইডেন এ নিয়ে নির্বাহী আদেশ দিতে পারেন।

বাইডেনের পরামর্শদাতা এবং কোভিড-১৯ প্রতিরোধ বিষয়ক কার্যক্রমের সমন্বয়ক জেফ জিয়েন্টস বলেন, এ নির্বাহী আদেশ সরকারি দপ্তরগুলোতে ‘মাস্ক পরা এবং শারীরিক দূরত্ব বজায় রাখা’ করোনা ভাইরাস নিয়ে সেন্টারস ফর ডিজিজ কনট্রোল (সিডিসি)-এর এসব গাইডলাইন মেনে চলতে বাধ্য করবে। একইসঙ্গে গভর্নর, স্বাস্থ্য কর্মকর্তা, মেয়র, ব্যবসায়ী নেতা এবং অন্যদের মাস্ক পরা এবং শারীরিক দূরত্ব মেনে চলাসহ করোনা ঠেকাতে স্বাস্থ্যবিধি অনুসরণের আহ্বান জানাতে পারেন প্রেসিডেন্ট।

‘এটি মোটেও রাজনৈতিক বিষয় নয়। স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কিত ও আমাদের পরিবারের নিরাপত্তার বিষয় এবং অর্থনীতি পুনরুদ্ধারেরও’, যোগ করেন জিয়েন্টস।

করোনা ভাইরাস নিয়ে নানা মন্তব্য, হাসি-ঠাট্টা ট্রাম্পকে বেকায়দায় ফেলেছে। একইসঙ্গে তিনি করোনা প্রতিরোধে মাস্ক পরাকে তেমন একটা আমল দেননি। ট্রাম্প রাজনৈতিক বিবেচনায় যাদের নিয়োগ দিয়েছেন তারা সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের মাস্ক পরতে নিরুৎসাহিত করেছেন। আর হোয়াইট হাউস আয়োজিত মাস্ক ফ্রি অনুষ্ঠানে এসে অনেকে আক্রান্ত হয়েছেন করোনা ভাইরাসে। ট্রাম্পও করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

২০১৯ সালের শেষে চীনের উহান থেকে বিশ্বে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রের অবস্থা নাজুক। ইতোমধ্যে দেশটিতে মৃত্যু হয়েছে ৪ লাখ ১১ হাজারের বেশি মানুষের। এখন বাইডেন প্রশাসনের কাজ হবে নাগরিকদের প্রাণহানি ঠেকানো। কতটা সফল হন এ ডেমোক্র্যাট এখন সেটাই দেখার বিষয়।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
এইচএডি/  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।