ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ার রক্ষণশীলদের সরকার পতনের হুমকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০

সিডনি: অস্ট্রেলিয়ার বিরোধী দলীয় নেতা টোনি অ্যাবট বুধবার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ডের ক্ষমতাসীন সরকারকে ক্ষমতাচ্যূত করার হুমকি দিয়েছেন।

প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ডের সরকার শপথ নেওয়ার মাত্র একদিন পরেই বিরোধী দলীয় নেতা এ হুমকি দিলেন।



গত ২১ আগস্টের সাধারণ নির্বাচনে কোনো দলই সংখ্যা গরিষ্ঠতা অর্জন করতে পারেনি। নির্বাচনের পর প্রধানমন্ত্রী গিলার্ডের দল লেবার পার্টি স্বতন্ত্র সংসদ সদস্য ও গ্রিন পার্টির সমর্থন নিয়ে দ্বিতীয়বারের মতো সরকার গঠন করেন।

কিন্তু সংকল্পবদ্ধ অ্যাবে জানান, তিনি স্বতন্ত্র দুই সংসদ সদস্যকে নিজের দলের পক্ষে টেনে নেবেন। তিনি লেবার পার্টির সমালোচনা করে বলেন, ‘লেবার পার্টির জাতীয় ব্রডব্যান্ড নেটওয়ার্ক পরিকল্পনা ছিল অপচয়মূলক। ’ এর বিরুদ্ধে তাদের দল আন্দোলনে নামবে। এর ফলে গিলার্ডের সরকারের  পতন ঘটবে।

অ্যাবের কাছে কীভাবে স্বতন্ত্র সংসদ সদস্যদের নিজের পক্ষে টানবেন সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমি জানি, আমাদের কী করা উচিৎ। ’

এদিকে, স্বতন্ত্র সংসদ সদস্য রব ওকেশট এবং টনি উইন্ডসর জানান, লেবার পার্টির ৯৩ শতাংশ অস্ট্রেলিয়ান নাগরিকদের বাড়িতে ব্রডব্যান্ড নেটওয়ার্ক সংযোগ প্রদানের পরিকল্পনায় তারা বিজয়ী হয়েছেন।

অপরদিকে, প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড অ্যাবের হুমকিকে উড়িয়ে দিয়েছেন। তিনি উত্তরে বলেন, ‘অ্যাবের জিতে আসার জন্য নিজের কোনো ইন্টারনেট নীতিমালা ছিল না। ’ তিনি আরো বলেন, ‘যে কেউ রেডিওতে বক্তব্য দিতে পারে। যেকোনো সমালোচনা করতেও পারে। ’

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa