ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরান নিজেই সন্ত্রাসবাদের শিকার: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২১
ইরান নিজেই সন্ত্রাসবাদের শিকার: রাশিয়া

ইসলামি প্রজাতন্ত্র ইরান নিজেই সন্ত্রাসবাদের শিকার। তবে দেশটি সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের ক্ষেত্রে অগ্রপথিকের ভূমিকা পালন করেছে।

শনিবার (১৬ জানুয়ারি) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ কথা বলেন।  

তিনি বলেন, ইরান সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে আন্তরিকভাবে লড়াই করছে তার বহু প্রমাণ রয়েছে। বিশেষ করে ইরাক ও সিরিয়ার সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে এ কথা প্রযোজ্য।

উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার সঙ্গে ইরানের সম্পর্ক রয়েছে এবং ইরান এখন নিরাপদ ঘাঁটিতে পরিণত হয়েছে বলে সম্প্রতি আমেরিকা যে বক্তব্য দিয়েছে তাও প্রত্যাখ্যান করেন মারিয়া জাখারোভা।

গত মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও অভিযোগ করেন, ইরান এখন আল-কায়েদার নতুন ঘাঁটি হিসেবে ব্যবহৃত হচ্ছে। তবে তিনি এ ব্যাপারে কোনো প্রমাণ তুলে ধরেননি। পম্পেওর এই অভিযোগকে ভিত্তিহীন ও উদ্ভট বলে প্রত্যাখ্যান করে তেহরান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ একে ‘যুদ্ধংদেহী মিথ্যা’ বলে মন্তব্য করেন।

তিনি এক টুইটার বার্তায় বলেন, ‘কেউ আর বোকা নেই। নাইন-ইলেভেনের সন্ত্রাসীরা পররাষ্ট্রমন্ত্রী পম্পেওর প্রিয় মধ্যপ্রাচ্য থেকে এসেছিল, কেউ ইরান থেকে যায়নি। ’

বাংলাদেশ সময়: ০৯২৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।