ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

মেক্সিকোর মাদকগোষ্ঠী এবার অস্ট্রেলিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০
মেক্সিকোর মাদকগোষ্ঠী এবার অস্ট্রেলিয়ায়

সিডনি:বিশ্বের অন্যতম ক্ষমতাধর ও সংগঠিত অপরাধচক্র মেক্সিকোর ‘সিনালোয়া’ মাদকগোষ্ঠী অস্ট্রেলিয়ায় প্রবেশ করেছে। দেশদির পূর্ব উপকূলে কোকেইনের মোট চাহিদার অর্ধেকই তারা যোগান দেয়।

বুধবার গণমাধ্যমে এ তথ্য প্রকাশ করা হয়।

অস্ট্রেলিয়া ও বিদেশি পুলিশ সন্দেহ করছে, ওই মাদকগোষ্ঠী ইতিমধ্যে অস্ট্রেলিয়ার কোকেইন বাণিজ্যের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। গত জুনে সরকারি কর্তৃপক্ষ ২৪০ কেজি মাদকবোঝাই একটি জাহাজ আটক করেছে। সিনহুয়া বার্তাসংস্থা এ তথ্য জানিয়েছে।

পুলিশ মনে করে, ওই মাদকগোষ্ঠীর সদস্যরা প্রতি মাসে আধা টন কোকেইন চোরাচালান করে থাকে। গত ৩০ মাস ধরে এটা চলছে।

আন্তর্জাতিক আইন প্রয়োগকারী ও মার্কিন মাদক প্রয়োগকারী সংস্থার মতে, সিনালোয়া প্রচুর সম্পদের সাহায্যে অস্ট্রেলিয়ায় বেশ বড় ব্যবসা গড়ে তুলেছে। সিডনি থেকে এর কার্যক্রম চলে।

ধনকুবের মাদকসম্রাট জোয়াকিন গুসমান ওরফে এল চাপো সিনালোয়া গোষ্ঠীর নিয়ন্ত্রণ করে। এর প্রতিপক্ষ গোষ্ঠীর সঙ্গে এর দ্বন্দ্বে মেক্সিকোয় রক্তপাত ও দুর্নীতি বেড়ে যাচ্ছে।

২০০৬ সাল থেকে এ পর্যন্ত মেক্সিকোয় মাদক সহিংসতায় ২৮ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। প্রেসিডেন্ট ফিলিপে কালদেরন সেনাবাহিনীর ৫০ হাজার সদস্যকে মাদকযুদ্ধে অংশ নেওয়ার নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa