ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

জেরুজালেমে বুধবার আলোচনায় বসবেন আব্বাস-নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৯-১৫ ০১:২৯:৪১ পিএম
জেরুজালেমে বুধবার আলোচনায় বসবেন আব্বাস-নেতানিয়াহু

জেরুজালেম: মার্কিন পররাষ্ট্র মন্ত্রী হিলারি কিনটনের মধ্যস্থতায় বুধবার জেরুজালেমে শুরু হচ্ছে শান্তি আলোচনার নতুন পর্ব। বিরোধপূর্ণ বসতিসহ গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে বৈঠকে আলোচনা হবে।

 
 
এর আগে মঙ্গলবার মিশরের শারম আল শেখের অবকাশ কেন্দ্রে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আবাবাসের মধ্যে দুটি দীর্ঘ আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দ্বিতীয় দফা বৈঠকে সভাপতিত্ব করতে মঙ্গলবার জেরুজালেম পৌঁছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি কিনটন।

দীর্ঘদিনের দ্বন্দ্ব কাটিয়ে শান্তির পথে ফেরার জন্য গত ২ সেপ্টেম্বর ওয়াশিংটনে শান্তি আলোচনা শুরুর পর মঙ্গলবার প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যে গেছেন হিলারি।

মার্কিন কূটনীতিক জর্জ মিশেল মিশরে অনুষ্ঠিত আলোচনায় অংশ নিয়েছেন। তিনি জানান, ইসরায়েল ও ফিলিস্তিনের নেতারা গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা শুরু করেছেন। তিনি আলোচনাকে সরাসরি কিন্তু ‘মার্জিত’ বলে অভিহিত করেছেন।

ইসরায়েলের বসতি স্থাপন স্থগিত রাখার মেয়াদ আরও ১০ মাস বাড়াতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আহবান জানিয়েছেন। হিলারি তার এ সফরে ওবামারা ওই আহবানের প্রতিনিধিত্ব করবেন মাকির্ন কর্মকর্তা একথা জানিয়েছেন। বসতি স্থাপন স্থগিত রাখার মেয়াদ আগামী ২৬ সেপ্টেম্বর শেষ হচ্ছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa