ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

কাশ্মির সমস্যা সমাধানে সর্বদলীয় বৈঠক ডেকেছেন মনমোহন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০
কাশ্মির সমস্যা সমাধানে সর্বদলীয় বৈঠক ডেকেছেন মনমোহন

নয়া দিল্লি: ভারত শাসিত কাশ্মিরের সমস্যা সমাধানে সর্বদলীয় সভা ডেকেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। প্রধানমন্ত্রীর বাসভবনে বুধবার ওই সভা অনুষ্ঠিত হবে।



গত তিন মাস ধরে ভারত শাসিত কাশ্মিরে চলমান সহিংসতার পরিপ্রেক্ষিতে এ আলোচনা অনুষ্ঠিত হচ্ছে।

প্রধানমন্ত্রী মনমোহন সিং বৈঠকে সভাপতিত্ব করবেন। গত সপ্তাহে তিনি এ বৈঠক আহবান করেন।

ধারণা করা হচ্ছে কাশ্মির থেকে কিছু সেনা প্রত্যাহার করার বিষয়ে সিদ্ধান্ত হতে পারে। সোমবার মন্ত্রীপরিষদের বৈঠকে এধরনের একটি সিদ্ধান্ত হয়েছে। তবে এবিষয়ে সর্বদলীয় বৈঠকে চুড়ান্ত সিদ্ধান্ত হবে।

প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনি মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, চুড়ান্ত সিন্ধান্ত নেয়ার আগে বিষয়টি নিয়ে আমরা সর্বদলীয় বৈঠকে আলোচনা করতে চাই। এবিষয়ে সবাইকে জড়িত থাকা উচিত।

এদিকে বিজেপির মুখপাত্র শাহনেওয়াজ হুসাইন বলেন, রাজ্য ও কেন্দ্রের ভুল রাজনীতির কারণে কাশ্মির এখন উত্তাল। উত্তেজনা থামাতে আরও বেশি চাপ প্রয়োগ করা প্রয়োজন। কিন্তু কংগ্রেস চাচ্ছে সেখান থেকে সেনা কমাতে।

তিনি বলেন, বিজেপি চায় কাশ্মিরে পূর্ণাঙ্গ শান্তি। অতীতের আলোচনায় বিজেপি তাই করেছে।
ভারত শাসিত কাশ্মিরে প্রায় ৫ লাখ ভারতীয় সেনা মোতায়েন রয়েছে। সম্প্রতি পরিচালিত এক জনমত জরিপে দেখা গেছে সেনাদের অধিকাংশই আঞ্চলিক স্বাধীনতা চান।

বাংলাদেশ সময়: ১১৪৫ঘণ্টা, সেপ্টেম্বর১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa