ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তবু সিডনিতে নিউ ইয়ারের আলোক ঝলকানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
তবু সিডনিতে নিউ ইয়ারের আলোক ঝলকানি সিডনিতে আতশবাজি/ছবি: সংগৃহীত

করোনা মহামারির বিভীষিকা এখনও শেষ হয়নি। তবে এরমধ্যেই চলে এলো নতুন বছর।

স্বাভাবিকভাবেই প্রতি বছরের মতো এবার জমকালো আয়োজনে নতুন বছরকে বরণ করা হচ্ছে না।  

সারা বিশ্বে প্রায় ৮০ মিলিয়ন মানুষকে আক্রান্ত এবং প্রায় ১৮ লাখ মানুষের জীবন কেড়ে নিয়েছে কোভিড-১৯ নামের ভাইরাস। ফলে মানুষের মধ্যে আগের সেই উৎসব কিংবা উদযাপনের আগ্রহ তুলনামূলক কম। বরং অনেক দেশে এখন একপ্রকার শোকের মাতম চলছে।  

করোনা সংক্রমণের ভয় এ বছরের ‘নিউ ইয়ার’ উদযাপনে বাঁধ সেধেছে। বিশেষ করে বড় পরিসরে মানুষজনের উপস্থিতি এবার হচ্ছে না। কারণ অধিকাংশ দেশেই এখন করোনা সংক্রমণ রোধে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করা হয়েছে। দেশে দেশে জারি হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞা।

তবে নতুন বছর তথা ২০২১ সালে পৃথিবী এই ধাক্কা কাটিয়ে উঠবে, এই আশা নিয়ে সংক্ষিপ্ত পরিসরে এরইমধ্যে পৃথিবীর বিভিন্ন দেশে উৎসব শুরু হয়ে গেছে। এই যেমন অস্ট্রেলিয়ার সিডনিতে। এই শহরেই বিশ্বে সবার আগে শুরু হয়েছে ‘নিউ ইয়ার’ উদযাপন।  

করোনা পরিস্থিতির অবনতির কারণে সিডনিতে উৎসব আয়োজনে অনেক কাটছাঁট করা হয়েছে। বাতিল করা হয়েছে গণজমায়েত। তবে প্রথামাফিক আতশবাজিতে আলোকোজ্জ্বল সিডনির দেখা ঠিকই মিলেছে।

এদিকে ভ্যাটিক্যান সিটির কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, প্রতি বছরের মতো এবার নিউ ইয়ার ইভ এবং নিউ ইয়ার্স ডে’র কর্মসূচিতে নেতৃত্ব দেবেন না পোপ ফ্রান্সিস। ডান পায়ে ব্যথা অনুভব করায় ভ্যালিক্যান সিটির অনুষ্ঠানে হাজির থাকতে পারবেন না তিনি।

এর আগে করোনার সংক্রমণ রোধে এবারের নতুন বছর উদযাপনের সব অনুষ্ঠান বাতিল করেছে নিউজিল্যান্ড। যদিও সর্বপ্রথম নতুন বছরকে স্বাগত জানানো দেশগুলোর মধ্যে প্রথম সারিতেই আছে দেশটি।  

২০২১ সালের প্রথম সূর্যের দেখা পাবে প্রশান্ত মহাসাগরের ওশেনীয় দ্বীপ রাষ্ট্র কিরিবাতি এবং সামোয়া। আর এর ২৬ ঘণ্টা পর অর্থাৎ সবার শেষে নতুন বছর শুরু হয় যুক্তরাষ্ট্রের বেকার দ্বীপপুঞ্জ ও হাউল্যান্ড দ্বীপপুঞ্জে।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।