ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ফাইজারের প্রথম ভ্যাকসিন নিলেন ৯০ বছর বয়সী মার্গারেট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২০
ফাইজারের প্রথম ভ্যাকসিন নিলেন ৯০ বছর বয়সী মার্গারেট

যুক্তরাজ্যে ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রয়োগ শুরু হয়েছে। সর্বপ্রথম এই টিকা নিলেন ৯০ বছরের বৃদ্ধা মার্গারেট কিনান।

মঙ্গলবার (০৮ ডিসেম্বর) থেকে যুক্তরাজ্যে ভ্যাকসিন দেওয়ার কর্মসূচি শুরু হয়েছে। প্রাথমিকভাবে দেশের অশীতিপর ও স্বাস্থ্য পরিষেবা কর্মীদের টিকা দেওয়ার কাজ শুরু হচ্ছে।

উত্তর আয়ারল্যান্ডের এনিস্কিলেনের বাসিন্দা মার্গারেট কিনান গত ৬০ বছর ধরে কভেন্ট্রিতে থাকেন। মঙ্গলবার তাকে গবেষণাগারের বাইরে বিশ্বের প্রথ ব্যক্তি হিসেবে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়।

বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে করোনার টিকা নেওয়ার পর নিজেকে অত্যন্ত ভাগ্যবান বলে মনে করছেন মার্গারেট কিনান। জন্মদিনের আগেই সেরা উপহার পেয়ে গেলেন বলে জানিয়েছেন তিনি।

যুক্তরাজ্যে জাতীয় টিকাকরণ ও প্রতিষেধক কর্মসূচির আওতায় সমস্ত নিয়মাবলী মেনে ৮০ বছরের ঊর্ধ্বের নাগরিক এবং সমস্ত স্বাস্থ্যকর্মীদের আগে টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসনের বলেছেন, টিকা দেওয়া শুরু হলেও গণহারে টিকা দিতে সময় লাগবে আরওও। আর তাই শীতকালের মাসগুলিতে নাগরিকদের লকডাউনের নিয়ম মেনে চলার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।