ঢাকা, শনিবার, ২ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারি ২০২১, ০১ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

হায়দরাবাদে বিজেপির হঠাৎ অভূতপূর্ব উত্থান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২০
হায়দরাবাদে বিজেপির হঠাৎ অভূতপূর্ব উত্থান

ভারতের হায়দরাবাদ পুরসভা  নির্বাচনে দ্বিতীয় দল হিসেবে উঠে এসেছে বিজেপি। ১৫০টি ওয়ার্ডের মধ্যে ৪৮টিতে জয় পেয়েছে তারা।

তবে ৫৫টি ওয়ার্ডে জয় পেয়ে বৃহত্তম দল হিসেবে উঠে এলেও  অস্বস্তিতে কে চন্দ্রশেখর রাওয়ের তেলাঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস)।  

২০২৩ সালে ভারতের বিধানসভা নির্বাচনের আগে এ উত্থানে স্বভাবতই খুশির হাওয়া বিজেপি শিবিরে। পুরসভা নির্বাচনের ফলকে ‘নৈতিক জয়’ হিসেবেই দেখছে তারা।
 
শুক্রবার (৪ ডিসেম্বর) রাত ১০টা পর্যন্ত ১৪৯টি আসনে ভোট গণনা সম্পূর্ণ হয়েছে। এতে টিআরএস, বিজেপির পর তৃতীয় স্থানে নেমে এসেছে আসাদউদ্দিন ওয়াইসির অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এমআইএম)।  তারা ৪৪টি ওয়ার্ডে জয় পেয়েছে।  

র‌্যাঙ্কিংয়ে নেমে এলেও, আগের পুরসভা ভোটে পাওয়া আসন ধরে রেখেছে তারা। আগের বারের মতো কংগ্রেসের দখলে রয়েছে দু'টি ওয়ার্ড। আসন সংখ্যা বাডা়তে না পারার দায় নিয়ে তেলাঙ্গানা প্রদেশ কংগ্রেসের সভাপতি পদ থেকে ইস্তফা দিয়েছেন উত্তমকুমার রেড্ডি। অন্যদিকে, বিজেপির থেকে এগিয়ে থাকলেও ম্যাজিক সংখ্যা ৭৬-এ পৌঁছাতে পারেনি টিআরএস।  

২০১৬ সালের পুর নির্বাচনে ৯৯টি আসন পেয়েছিল টিআরএস। এমআইএম পেয়েছিল ৪৪টি আসন এবং বিজেপির আসন ছিল মাত্র চারটি। কংগ্রেসের দখলে ছিল দুটি আসন।  

এবার টিআরএস-এর ভোট কেড়ে নিয়েছে বিজেপি। মাত্র ৫১ আসনে প্রার্থী দিয়ে ৪৪টি আসন পেয়ে গেছে এমআইএম। কংগ্রেসে আগের আসনই ধরে রেখেছে এখন পর্যন্ত।

ভোটের ফল সামনে আসতেই রাজ্য বিজেপি সদস্যদের শুভেচ্ছা জানান অমিত শাহ। টুইটারে তিনি লেখেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপির উন্নয়নের রাজনীতেত ভরসা করার জন্য তেলাঙ্গানার মানুষের কাছে কৃতজ্ঞ আমরা। পুরভোটে বিজেপির অভূতপূর্ব সাফল্যের জন্য জেপি নড্ডাজি এবং বি সঞ্জয়কে অভিনন্দন। অক্লান্ত পরিশ্রমের জন্য বিজেপি কর্মীদের প্রশংসা করতেই হয়।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa