ঢাকা, রবিবার, ৪ মাঘ ১৪২৭, ১৭ জানুয়ারি ২০২১, ০২ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

কৃষক বিক্ষোভে যাওয়ার পথে আটক শাহিনবাগের ‘দাদি’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২০
কৃষক বিক্ষোভে যাওয়ার পথে আটক শাহিনবাগের ‘দাদি’

ভারতের কৃষকদের আন্দোলনে পাশে দাঁড়াতে গিয়ে আটক হয়েছেন শাহিনবাগ আন্দোলনের দাদি বিলকিস বেগম। তবে পুলিশ তাকে আটকে না রেখে শেষ পর্যন্ত বাড়ি পৌঁছে দিয়েছে।

 

মঙ্গলবার দিল্লি-হরিয়ানা সীমানার সিঙ্ঘুতে কৃষকদের বিক্ষোভ চলছিল। সেখানে বিক্ষোভে শামিল হতে যান ৮৩ বছরের বিলকিস বেগম। কিন্তু সিঙ্ঘু সীমানায় পৌঁছতেই তাকে আটক করে দিল্লি পুলিশ।

নতুন তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে গত ছয়দিন ধরে রাজধানীতে আন্দোলন করছেন হাজার হাজার কৃষক। দিল্লি-পঞ্জাব এবং দিল্লি-হরিয়ানা সীমানাতেও বিক্ষোভে শামিল হয়েছেন বহু মানুষ। তাদের দাবিকে সমর্থন জানাতেই আন্দোলনে অংশ নিতে ছুটে গিয়েছিলেন ৮৩ বছরের বিলকিস।

সংবাদমাধ্যমকে তিনি বলেন, “কৃষকের ঘরে জন্ম আমাদের। কৃষকদের পাশে দাঁড়ানো কর্তব্য। সরকারকে আমাদের কথা শুনতে হবে। ”

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ), জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) এবং জাতীয় জনসংখ্যা পঞ্জি (এনপিআর) বিরোধী আন্দোলনে গত বছরের শেষ দিকে দিল্লিতে খবরের শিরোনামে উঠে আসেন বিলকিস বেগম। দীর্ঘ আড়াই মাস শাহিনবাগে অবস্থান বিক্ষোভে তিনি নেতৃত্ব দেন। এরপরই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশাপাশি বিশ্বের ১০০ জন সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় উঠে আসে তার নাম।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa