ঢাকা, সোমবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০, ১৩ রবিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

প্রধানমন্ত্রী হওয়াই পৃথিবীর একমাত্র কাজ নয় : রাহুল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০
প্রধানমন্ত্রী হওয়াই পৃথিবীর একমাত্র কাজ নয় : রাহুল

শান্তিনিকেতন: রাহুল গান্ধী মঙ্গলবার বলেছেন প্রধানমন্ত্রী হওয়াই পৃথিবীর একমাত্র কাজ নয়। একজন মানুষের করার মতো অনেক কাজ আছে।



পশ্চিম বঙ্গের শান্তি নিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় পরিদর্শনের সময় শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে রাহুল এ মন্তব্য করেন।  

রাহুল বিশ্বভারতীতে এলে তাকে সংবর্ধনা দেয়া হয়। এসময় শিক্ষার্থীরা তাকে প্রধানমন্ত্রী হতে এবং বিশ্ব বিদ্যালয়ের আচার্য হওয়ার দাবি জানান।

এসময় রাহুল বলেন, ‘আমি যদি প্রধানমন্ত্রী হতে চাই, তবে তা হতেই পারি। তবে প্রধানমন্ত্রী হওয়াই পৃথিবীর একমাত্র কাজ নয়। পৃথিবীতে অনেক কিছু আছে করার মতো। ’
 
রাহুল প্রায় দেড় ঘণ্টা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সঙ্গে কাটান। তিনি ছাত্রদের উদ্দেশ্যে বলেন, ‘আপনারা আমার কাছে অথবা প্রধান মন্ত্রীর দপ্তরে চিঠি লিখতে পারেন। ’ তিনি আরও বলেন, চারুকলা অনুশীলনকে কিভাবে আরও কার্যকর করা যায় সে বিষয়ে আপনারা পরামর্শ দিবেন।

বিশ্ববিদ্যালয়ের দুর্নীতির বিষয়ে এক ছাত্রের প্রশ্নের জবাবে তিনি বলেন, দুর্নীতি সব জায়গায়ই সমস্যার সৃষ্টি করে। আপনাদেরকেই এর  সমাধান করতে হবে।

অপর এক প্রশ্নের জবাবে রাহুল বলেন, ‘ছাত্ররা চাইলে আমি তাদের অনেক কাজ দিতে পারি। তবে তার আগে তাদের ঠিক করতে হবে তারা কি কাজ করতে চান এবং কিভাবে কাজটি করতে চান। ’

বিশ্ববিদ্যালয়ের একজন বাংলাদেশি ছাত্র রাহুলকে জানান, অনেক বাংলাদেশি ছাত্র বিশ্বভারতীতে পড়তে চায়। কিন্তু ভিসা জটিলতার কারণে তারা সমস্যায় পড়েন।

গান্ধী পরিবার তিন প্রজন্ম বিশ্ব ভারতী বিশ্ববিদ্যালয়ের আচার্য ছিলেন। প্রধানমন্ত্রী অবস্থায় জওয়াহেরলাল নেহেরু, ইন্দিরা গান্ধী এবং রাজিব গান্ধী ওই পদে ছিলেন।  


বাংলাদেশ সময়: ১৬৪৫ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa