ঢাকা, রবিবার, ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১০ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্নুৎপাতে ধোঁয়ায় আচ্ছন্ন ৪ কি.মি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্নুৎপাতে ধোঁয়ায় আচ্ছন্ন ৪ কি.মি

ইন্দোনেশিয়ার পূর্ব নুসা টেঙ্গারা প্রদেশে ইলি লিউওটোলোক আগ্নেয়গিরি হঠাৎই জেগে উঠেছে। গত রোববার (২৯ নভেম্বর) জাগ্রত এ আগ্নেয়গিরির প্রভাবে কালো ধোঁয়ায় ঢেকে গেছে ওই অংশের চার কিলোমিটার এলাকা।

ছাইয়ের পুরু স্তর পড়ে গেছে সড়কে। এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে প্রায় দুই হাজার ৭০০ মানুষকে।  

ইন্দোনেশিয়ায় প্রায় এক হাজার ৩০০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। যেকোনো দেশের তুলনায় সংখ্যাটা অত্যাধিক মাত্রায় বেশি। পুরো মাত্রায় উদগিরণের আগে কখনও এক মাস, কখনও বা কয়েক সপ্তাহ ধরে এগুলো সামান্য সক্রিয় থাকে। তখনই ছাই ছড়িয়ে পড়ে এগুলো থেকে।  

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে দুই হাজার ৬০০ কিলোমিটার পূর্বে হঠাৎই এ আগ্নেয়গিরি থেকে ছাই, লাভা বেরিয়ে আসতে দেখে আতঙ্কিত হয়ে পড়েন এলাকার বাসিন্দারা। ঘটনা প্রত্যক্ষ করার পর অনেকেই এলাকা ছেড়ে চলে যান। অনেককে উদ্ধার করে ইন্দোনেশিয়ার জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।  

বিজ্ঞানীরা বলছেন, ঘটনা সবে শুরু হয়েছে। এর পর আগ্নেয়গিরি থেকে ক্রমাগত লাভা উদগিরণের সম্ভাবনা রয়েছে। এর ফলে গরম মেঘ, লাভা স্রোত, লাভা-ধস ও বিষাক্ত গ্যাসে ছেয়ে যেতে পারে এলাকা। আপাতত ইন্দোনেশিয়া সরকারের পক্ষ থেকে দ্বিতীয় সর্বোচ্চ সতর্কবার্তা জারি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa