ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

আমরা এখনও প্রতিবাদ শেষ করিনি: উইকিপিডিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১২
আমরা এখনও প্রতিবাদ শেষ করিনি: উইকিপিডিয়া

ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত দুইটি বিতর্কিত বিলের বিপক্ষে ২৪ ঘণ্টা প্রতিবাদ পালন শেষ করেছে উইকিপিডিয়া।   প্রতিবাদ হিসেবে উইকিপিডিয়া বুধবার তার ইংরেজি ভার্সনটি ২৪ ঘণ্টা বন্ধ রাখে।



বুধবার উইকিপিডিয়ার ডাকা ব্ল্যাকআউটে মোট ৫৮টি স্বনামধন্য ওয়েবসাইট অংশগ্রহন করে। তারা নিজেদের মতো করে তাদের সাইট বন্ধ রাখে নির্দিষ্ট সময় পর্যন্ত।

প্রতিবাদ শেষ করে উইকিপিডিয়া তার ব্যানার বার্তায় অগুনতি ভিজিটরদের উদ্দেশ্যে জানায়, ‘আমরা এখনও প্রতিবাদ শেষ করিনি। ’

২০১১ সালে মার্কিন সিনেটে প্রস্তাবিত হয় স্টপ অনলাইন অ্যাক্ট এবং প্রোটেক্ট আইপি অ্যাক্ট নামের দুইটি বিতর্কিত বিল। পাইরেসি বন্ধে যুক্তরাষ্ট্রের সিনেট সদস্যরা এই বিল দুইটি উত্থাপন করে।

উইকিপিডিয়ার দেওয়া তথ্য মতে, গত বুধবার প্রতিবাদের অংশ হিসেবে ১৬২ মিলিয়ন মানুষ উইকিপিডিয়ার সাইট ভিজিট করেছেন। এছাড়াও ১২ হাজারেরও বেশি কমেন্ট লেখা হয়েছে ব্লগে ব্ল্যাকআউটের পক্ষে।
 
উইকিপিডিয়ার পক্ষ থেকে আরও বলা হয়, ‘আপনি বন্ধ করে দিন কংগ্রেসের সুইচবোর্ড। আপনি তাদের সার্ভার গলিয়ে দিতে পারেন। আপনার কন্ঠস্বর উচু এবং শক্তিশালী। মিলিয়ন মিলিয়ন মানুষ এই আইনের বিপক্ষে অবস্থান নিয়েছে। তারা মুক্ত এবং উন্মুক্ত ইন্টারনেট চায়। ’

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa