ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফের বিশ্বকে নেতৃত্ব দিতে ফিরে এসেছে আমেরিকা: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৭ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
ফের বিশ্বকে নেতৃত্ব দিতে ফিরে এসেছে আমেরিকা: বাইডেন যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘পিছিয়ে যেতে নয়, বিশ্বকে নেতৃত্ব দিতে ফিরে এসেছে আমেরিকা। ’

যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ডেলাওয়্যারের উইলমিংটন সাংবাদিকদের সামনে বাইডেন মিত্রতা পুনঃপ্রতিষ্ঠা করা, করোনা ভাইরাস প্রতিরোধ এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলার ওপর গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন, ‘প্যাসিফিক এবং আটলান্টিকসহ বিশ্বজুড়ে নেতৃত্বে যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক ভূমিকা পুনঃপ্রতিষ্ঠা করতে উন্মুখ আমি। ’

তিনি আরও বলেন, ‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সব চিত্র বদলে ফেলেছেন। এখন আমেরিকা প্রথম, আমেরিকা একা— এমন নীতি তৈরি হয়েছে। আমরা এমন এক অবস্থানে আছি যেখানে মিত্রতা নষ্ট হয়ে যাচ্ছে। ’

এর আগে বাইডেন আনুষ্ঠানিকভাবে তার সম্ভাব্য মন্ত্রিসভার ছয় সদস্যের নাম ঘোষণা করেছেন। তাদের মধ্যে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক পদস্থ কর্মকর্তাও আছেন।  ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষরকারী সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে জলবায়ু বিষয়ক বিশেষ প্রতিনিধির দায়িত্ব দিয়েছেন জো বাইডেন।

নির্বাচনী প্রচারাভিযানের সময় বাইডেন জানিয়েছিলেন, তিনি ক্ষমতা হাতে পাওয়ার প্রথম দিনই আমেরিকাকে প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরিয়ে নেবেন।

বারাক ওবামার শাসনামলের সহকারী পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বাইডেন প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন এবং জ্যাক সুলিভান পেয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব। জো বাইডেন মন্ত্রিসভার অপর তিন সদস্য হলেন অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রী আলেজান্দার মায়োরকাস, জাতিসংঘে আমেরিকার স্থায়ী প্রতিনিধি লিন্ডা থমাস গ্রিনফিল্ড এবং জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক অ্যাভরিল হাইনেস।

এদিকে, প্রেসিডেন্ট ট্রাম্প এখনো পরাজয় মেনে নিতে প্রস্তুত নয়। অন্যদিকে, ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নিতে যাচ্ছেন বাইডেন।

বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।