ঢাকা, বুধবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

ডোকলাম মালভূমিতে চীনের তৎপরতা ধরা পড়ল উপগ্রহের ছবিতে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২০
ডোকলাম মালভূমিতে চীনের তৎপরতা ধরা পড়ল উপগ্রহের ছবিতে উপগ্রহের পাঠানো ছবি

স্যাটেলাইটে ধরা পড়েছে ডোকলাম মালভূমির কাছে চিনের তৈরি করা নতুন গ্রাম ও রাস্তার ছবি। বিশেষজ্ঞদের মত, ওই রাস্তার অভিমুখ ভারতীয় সীমান্তের দিকে।

ফলে ৩ বছর আগে ‘ঘুমিয়ে পড়া’ ডোকলাম ইস্যু এখন ভাবিয়ে তুলেছে ভারতকে।

বিশেষজ্ঞদের মতে, এর ফলে জোমপেলরি শৈলশিরায় সহজেই পৌঁছতে পারবে চিনের সেনাবাহিনী। ২০১৭ সালে ওই শৈলশিরা দখল করতেই ভারত বাধা দিয়েছিল চীনকে। কিন্তু এখন উপগ্রহের পাঠানো ছবি দেখে বিশেষজ্ঞদের ধারণা, ওই রাস্তা শৈলশিরা পর্যন্ত বাড়িয়ে নিয়েছে চীন।

ভৌগোলিক দিক থেকে দারুণ গুরুত্বপূর্ণ এই শৈলশিরা। এলাকা দখল রাখতে পারলে শিলিগুড়ি করিডোর বা ‘চিকেন’স নেক’-এর উপরে সহজেই নজরদারি চালানো যাবে। কিন্তু গতবার ভারতের বাধায় চীন রাস্তা নির্মাণ বন্ধ করতে বাধ্য হয়েছিল। তবে এবার ভিন্ন পথে রাস্তা তৈরি করেছে বেইজিং। তিন বছর আগে ডোকলাম মালভূমির যে অঞ্চলে দুই দেশ সঙ্ঘাতে জড়িয়ে পড়েছিল সেখান থেকে ১০ কিলোমিটার দূরত্বের মধ্যে, তোর্সা নদীর তীর বরাবর তৈরি হয়েছে এই নতুন রাস্তা।

বিশেষজ্ঞদের ধারণা, লাদাখ এবং ডোকলাম কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। ভারতীয় সীমান্তে নানা জায়গায় ‘ক্ষত’ তৈরি করে আসলে নয়াদিল্লিকে চাপে রাখতে চাইছে বেইজিং।

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২০
এইচএমএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa