ঢাকা, শুক্রবার, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৭ নভেম্বর ২০২০, ১০ রবিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

পাকিস্তানের ম্যাপ থেকে কাশ্মীর বাদ দিলো সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২০
পাকিস্তানের ম্যাপ থেকে কাশ্মীর বাদ দিলো সৌদি আরব

পাকিস্তান শাসিত কাশ্মীর ও গিলগিট বালতিস্তানকে পাকিস্তানের মানচিত্র থেকে বাদ দিয়েছে সৌদি আরব।

বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর জোট জি-২০-এর আসন্ন রিয়াদ সম্মেলনকে কেন্দ্র করে ছাপানো নতুন ২০ রিয়ালের নোটে বিশ্ব মানচিত্রের একটি ছবি ছাপানো হয়েছে।

সেই মানচিত্রে পাকিস্তান শাসিত কাশ্মীর ও গিলগিট বালতিস্তানকে পাকিস্তানের মানচিত্র থেকে আলাদা করে অন্য একটি দেশ হিসেবে দেখিয়েছে সৌদি আরব।  

এর এটিকে ভারতের প্রতি সৌদি আরবের ‘দিওয়ালি উপহার’ হিসেবে কটাক্ষ করছেন পাকিস্তান শাসিত কাশ্মীরের অ্যাকটিভিস্ট আইয়ুব মির্জা।

টুইট বার্তায় তিনি লিখেছেন, পাকিস্তানের মানচিত্র থেকে কাশ্মীর ও গিলগিট বালতিস্তানকে মুছে দেওয়া যেন সৌদি আরবের পক্ষ থেকে ভারতের জন্য দিওয়ালির উপহার!

সম্প্রতি কাশ্মীর ইস্যুতে মুসলিম দেশগুলোকে নিয়ে বৈঠক না করায় সৌদি আরবের সমালোচনা করেছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। ফলে পাকিস্তানকে ধারে তেল সরবরাহ চুক্তি বাতিল করে দেয় রিয়াদ সরকার।

সম্প্রতি নানা ইস্যুতে এক সময়ের ঘনিষ্ঠ মিত্র পাকিস্তানের সঙ্গে তিক্ত সম্পর্ক যাচ্ছে মধ্যপ্রাচ্যের মুসলিম রাষ্ট্র সৌদি আরবের। পাকিস্তানকে দেওয়া অনেক সুবিধাই একে একে তুলে নিচ্ছে সৌদি আরব।

সূত্র: হিন্দুস্তান টাইমস

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa