ঢাকা, মঙ্গলবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ০১ ডিসেম্বর ২০২০, ১৪ রবিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

শার্লি এবদোয় এরদোয়ানের কুরুচিপূর্ণ কার্টুন, ক্ষুব্ধ তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
শার্লি এবদোয় এরদোয়ানের কুরুচিপূর্ণ কার্টুন, ক্ষুব্ধ তুরস্ক

ফরাসি রম্য সাময়িকী শার্লি এবদো এবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের একটি ‘কুরুচিপূর্ণ’ কার্টুন বা ব্যঙ্গচিত্র প্রকাশ করেছে। এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে তুরস্ক।

সাময়িকীটির বিরুদ্ধে ‘আইনি এবং কূটনৈতিক ব্যবস্থা’ গ্রহণের হুঁশিয়ারি দিয়েছে দেশটি।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, দেশটির কৌঁসুলিরা এই রম্য সাময়িকীর বিরুদ্ধে সরকারিভাবে তদন্ত শুরু করেছেন।

সম্প্রতি এক চেচনিয়ান মুসলিম যুবকের হাতে খুন হন ফ্রান্সের একজন স্কুল শিক্ষক। এ ঘটনার পর থেকে ইসলাম ধর্ম নিয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর কিছু মন্তব্য বিশ্বব্যাপী সমালোচনার জন্ম দেয়। এ নিয়ে ফ্রান্স ও তুরস্কের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

ইসলাম ও নবী মুহাম্মদকে (স.) ধারাবাহিকভাবে অবমাননার ব্যাপারে সায় দেওয়ায় ফরাসি প্রেসিডেন্টের মানসিক চিকিৎসা প্রয়োজন বলে মন্তব্য করেন তুর্কি প্রেসিডেন্ট। একইসঙ্গে তিনি নিজ দেশের জনগণকে ফরাসি পণ্য বর্জনের আহ্বান জানান।  

এরদোয়ানের যোগাযোগ বিষয়ক পরিচালক ফাহরেত্তিন আলতুন বলেছেন, শার্লি এবদো আমাদের প্রেসিডেন্টকে নিয়ে তথাকথিত কার্টুন ছেপেছে। সাংস্কৃতিক বৈষম্য আর ঘৃণা ছড়ানোর জঘন্য এই অপপ্রয়াসের নিন্দা জানাচ্ছি।

শার্লি এবদো এমন একটি সাময়িকি যা বারবার বিভিন্ন ধরনের কার্টুন প্রকাশ করে বিতর্ক ও উসকানি সৃষ্টি করেছে। ধর্ম নিয়ে তো অবশ্যই, এমনকি বিমান দুর্ঘটনা ও ভূমিকম্প নিয়ে কার্টুন প্রকাশ করতে গিয়ে মানুষের অনুভূতিতে আঘাত হানতে ছাড়েনি এই পত্রিকা। আন্তর্জাতিক পর্যায়েই এই পত্রিকার বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর অভিযোগ আছে।  

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa