ঢাকা, শনিবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৮ নভেম্বর ২০২০, ১১ রবিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

এবার ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তিতে সম্মত সুদান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
এবার ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তিতে সম্মত সুদান

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও উপসাগরীয় আরব দেশ বাহরাইনের পর এবার ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে শান্তিচুক্তিতে রাজি হয়েছে সুদান।

শুক্রবার (২৩ অক্টোবর) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফোনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের সঙ্গে কথা বলে এ চুক্তি পাকা করেন।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আশা প্রকাশ করে ডোনাল্ড ট্রাম্প বলেন, খুব শিগগিরই ইসরায়েলের সঙ্গে সৌদি আরবও সম্পর্ক স্বাভাবিক করবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, এ চুক্তিটি নতুন যুগের সূচনা করবে। শান্তি স্থাপন প্রক্রিয়ায় এটি একটি। ইসরায়েল ও সুদান খুব শিগগিরই বাণিজ্যিক ও কৃষিখাতে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করবে।

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছেন সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক। সন্ত্রাসবাদী তালিকা থেকে সুদানকে বাদ দেওয়ায় তিনি এ ধন্যবাদ জানান।

এর আগে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে করে উপসাগরীয় আরব দেশ বাহরাইন। দেশ দু’টি ৩০ দিনের মধ্যে একটি চুক্তি সই করে। শুক্রবার (১১ সেপ্টেম্বর) এক যৌথ বিবৃতিতে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে ঘোষণা দেয় দেশ দু’টি। সেসময় ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় এ তথ্য জানান। তারও আগে সংযুক্ত আরব আমিরাত ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে।

** এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে সম্মত বাহরাইন

বাংলাদেশ সময়: ০৬৪৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa