ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

জম্মু-কাশ্মীরে লেমন গ্রাস চাষে কৃষকদের ব্যাপক লাভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
জম্মু-কাশ্মীরে লেমন গ্রাস চাষে কৃষকদের ব্যাপক লাভ লেমন গ্রাস

ভারতের জম্মু ও কাশ্মীরের রেসি জেলার কৃষকরা প্রতিনিয়ত ‘লেমন গ্রাস’ চাষের দিকে ঝুঁকছেন। বাজারে লেমন গ্রাস থেকে তৈরি তেলের ব্যাপক চাহিদা থাকায়, ঘাসজাতীয় এ উদ্ভিদের চাষ বেশ লাভজনক।

বানরের কারণে কৃষিক্ষেত্রে যে আর্থিক ক্ষতি হতো, লেমন গ্রাসের বাণিজ্যিক চাষের মাধ্যমে তা অনেকাংশের প্রতিরোধ করতে সক্ষম হয়েছেন ওই অঞ্চলের চাষিরা। কেননা বানর লেমন গ্রাসের ক্ষতি করতে পারে না। তাছাড়া, অন্য যে কোনো কৃষিপণ্যের তুলনায় অল্প সময়ে ও স্বল্প খরচে লেমন গ্রাস চাষ করা যায়।

সমস্যার গুরুত্ব অনুধাবন করে রেসির কৃষি বিভাগ এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অব মেডিসিন জম্মুর সহযোগিতায় লেমন গ্রাস উৎপাদনে কৃষকদের উৎসাহিত করতে একটি কর্মশালার আয়োজন করা হয়। যা বানররা ক্ষতি করতে পারে না। ২০১৭ সালে এ অঞ্চলে বাণিজ্যিকভাবে লেমন গ্রাস চাষ শুরু হয়।

আগে বানরের সমস্যার কারণে অনেক আবাদী জমি খালি পড়ে থাকতো। তবে লেমন গ্রাস চাষের মাধ্যমে এ সমস্যার সমাধান হওয়ার পাশপাশি তিলক রাজের মতো অনেক কৃষকই প্রচুর লাভবান হয়েছেন। তাদের সাফল্য দেখে আরও অনেক কৃষক লেমন গ্রাস চাষে আগ্রহী হচ্ছেন।

পর্যটকদের আগমনের কারণে রেসি জেলা এবং এর আশপাশের অঞ্চলের অসংখ্য হোটেল ও রেস্তোরাঁয় লেমন গ্রাসের তেলের ব্যবহার বাড়তে থাকায় তিলক রাজসহ অন্য চাষিরা আরও বেশি এলাকাজুড়ে এ উদ্ভিদ চাষের পরিকল্পনা করছেন।

সূত্র: দ্য সিঙ্গাপুর পোস্ট

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।