ঢাকা, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

ভারতের বাণিজ্য চিন্তায় মুগ্ধ-অনুপ্রাণিত ডিপি ওয়ার্ল্ড প্রধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
ভারতের বাণিজ্য চিন্তায় মুগ্ধ-অনুপ্রাণিত ডিপি ওয়ার্ল্ড প্রধান ডিপি ওয়ার্ল্ড চিফ সুলতান আহমেদ বিন সুলাইম, ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস মহামারির মধ্যেও ভারত বিশ্ব বাণিজ্য চালিয়ে যেতে সক্ষম বলে জানিয়েছেন দুবাই পোর্ট ওয়ার্ল্ড (ডিপি ওয়ার্ল্ড) প্রধান সুলতান আহমেদ বিন সুলাইম। একইসঙ্গে আরও প্রতিযোগিতামূলক ভবিষ্যতের কল্পনা করায় তিনি ভারতের প্রতি মুগ্ধ এবং অনুপ্রাণিত হয়েছেন বলে জানিয়েছেন।

সম্প্রতি খালিজ টাইমসে তিনি বলেন, কোভিড-১৯ এর সাপ্লাই চেইন শিফটগুলোর বাণিজ্য সুযোগ নিতে প্রস্তুত ভারত। এমনকি তারা এটা জানেও। এছাড়া প্রতিকূল অবস্থার মধ্যেও ভারত বিশ্ব বাণিজ্য অর্থনীতিতে আরও প্রতিযোগিতামূলক ভবিষ্যৎ চিন্তা করছে। এ জন্য আমি মুগ্ধ ও অনুপ্রাণিত।

ডিপি ওয়ার্ল্ড চিফ বলেন, ভারত বেশির ভাগ সেক্টরে বিদেশি বিনিয়োগে শতভাগ ভাতা দেয়। এছাড়া কোম্পানিগুলোকে স্থানীয় অংশীদারদের সঙ্গে ব্যবসায়িক গোপনীয়তা রক্ষায় ছাড় দিচ্ছে। সবমিলে ভারত দেশকে ব্যবসায় আকর্ষণীয় জায়গা করে নিয়েছে।

ডিপি ওয়ার্ল্ড চিফ আরও বলেন, ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কৌশলগত অবস্থান দৃঢ় করার জন্য অস্ট্রেলিয়া ও জাপানের সঙ্গে ত্রিপক্ষীয় সাপ্লাই চেইন স্বাভাবিক রাখতে উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগটিকে আবার ‘একটি সম্ভাব্য খেলা পরিবর্তনের সুযোগও’ বলা হচ্ছে।

সুলতান আহমেদ বিন সুলাইম বলেন, ভারত দেশজুড়ে অর্থনীতিতে লক্ষণীয় শক্তি প্রদর্শন করছে। টেক্সটাইল এবং বায়োটেকনোলজির মতো ১৭টি ‘চ্যাম্পিয়ন সেক্টর’ এ কাজে সাপোর্ট দিচ্ছে। এমনকি সেক্টরগুলো প্রথম বিশ্ব বাজারের সঙ্গে মূল্য শৃঙ্খলা বজায় রাখতেও ভূমিকা রাখছে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa