ঢাকা, শনিবার, ১৫ কার্তিক ১৪২৭, ৩১ অক্টোবর ২০২০, ১৩ রবিউল আউয়াল ১৪৪২

আন্তর্জাতিক

সন্ত্রাসবাদের বিরুদ্ধে সবার সঙ্গে হাত মেলাতে চান কেপি শর্মা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
সন্ত্রাসবাদের বিরুদ্ধে সবার সঙ্গে হাত মেলাতে চান কেপি শর্মা নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী সন্ত্রাসবাদের সব ধরনের রূপ ও প্রকাশের নিন্দা জানিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। একইসঙ্গে তিনি আন্তর্জাতিক সন্ত্রাসবাদ সম্পর্কিত একটি বিস্তৃত সম্মেলন (সিসিআইটি) করার আহ্বান জানিয়েছেন।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ অধিবেশন চলাকালে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বক্তব্য রাখেন কেপি শর্মা ওলি। তাতে তিনি সন্ত্রাসবাদের বিরুদ্ধে সবাইকে সহমত পোষণের আহ্বান জানান।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে নেপালের প্রধানমন্ত্রী বলেন, নেপাল সন্ত্রাসবাদের সমস্ত রুপের কঠোর সমালোচনা করে এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে শিগগিরই একটি বিস্তৃত সম্মেলন চায়। কারণ সন্ত্রাসবাদের ফলে সাধারণ নির্দোষ নাগরিকদের ক্ষতি হয়। তাই এর কড়া সমালোচনা হওয়া উচিত।

রেকর্ডেড ভাষণে নেপালি প্রধানমন্ত্রী ওলি ভারত, চীন অথবা আঞ্চলিক সমস্যাগুলোর কথা উল্লেখ করেননি। কিন্তু তিনি বলেছেন, কাঠমান্ডু নিজেদের সমস্ত প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার চেষ্টা চালিয়ে যাবে।

তিনি বলেন, অ-প্রান্তিককরণ, শান্তিপূর্ণ সহাবস্থানের পাঁচটি মূলনীতি, আন্তর্জাতিক আইন এবং বিশ্ব শান্তি নির্দেশিকা বৈদেশিক নীতির মানদণ্ড। এগুলো নেপালের পররাষ্ট্রনীতির উদাহরণ।

কেপি শর্মা ওলি বলেন, ‘আমরা সবার সঙ্গে একতা আর কারও সঙ্গে শত্রু নয়’ এ নীতিতে বিশ্বাসী। জানিয়ে দিই, সিসিআইটির প্রস্তাব ১৯৯৬ সালে প্রথম ভারতের পক্ষ থেকে আনা হয়েছিল। তবে এর সংজ্ঞা নিয়ে মতভেদ দেখা দিয়েছে। তাই পরে আর এগোতে পারেনি।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa