ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

দূর প্রাচ্যে সেনা বাড়াবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
দূর প্রাচ্যে সেনা বাড়াবে রাশিয়া রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সেরগেই শোইগু বলেছেন, দূর প্রাচ্যে (পূর্ব এশিয়া) ভূরাজনৈতিক উত্তেজনা বাড়তে শুরু করায় ওই অঞ্চলে সামরিক উপস্থিতি জোরদার করা হবে।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলে উত্তেজনা বাড়তে থাকায় সামরিক অবকাঠামোও বাড়ানো হচ্ছে।

এদিকে, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, যুদ্ধ প্রশিক্ষণ পরিকল্পনা অনুসারে, সম্প্রতি প্রিমরি এবং খবরোভস্ক ক্রাইয়ের বিমানঘাঁটিতে পূর্বাঞ্চলীয় সামরিক জেলার প্রতিরক্ষা ও বিমান বাহিনী ইউনিটের দ্বিমুখী কৌশলগত মহড়া চালানো হয়েছে।

এয়ার ডিফেন্স ইউনিট, ফাইটার, অ্যাসল্ট এবং যুদ্ধবিমান মহড়ায় জড়িত ছিল।

বৈদেশিক নির্বাচনের ক্ষেত্রে হস্তক্ষেপ, ক্রিমিয়া, বেলারুশ রাজনৈতিক সংকটসহ বিভিন্ন বিষয় নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এ ঘটনা ঘটলো। তাছাড়া, মস্কো বেইজিংয়ের এস-৪০০ সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম স্থগিত করার ঘোষণা দেওয়ায় রাশিয়া ও চীনের সম্পর্কেও টানাপোড়েন শুরু হয়েছে।

রাশিয়ার সবচেয়ে অত্যাধুনিক এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম হচ্ছে এস-৪০০, যা সর্বাধিক ৪০০ কিলোমিটার দূর থেকে এবং ৩০ কিলোমিটার উচ্চতায় আঘাত হেনে লক্ষ্যবস্তু ধ্বংস করতে সক্ষম।

গত কয়েক বছর ধরে রাশিয়া ও চীনের বেশ ভালো সম্পর্ক থাকলেও গুপ্তচরবৃত্তির অভিযোগে বেইজিংকে এস-৪০০ মিসাইল দেওয়ার সিদ্ধান্ত স্থগিত করে মস্কো।

সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।