ঢাকা, বৃহস্পতিবার, ১৩ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০, ১১ রবিউল আউয়াল ১৪৪২

আন্তর্জাতিক

জেরাপূর্বক শ্রম: জিনজিয়াং থেকে কাঁচামাল নেবে না এইচঅ্যান্ডএম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
জেরাপূর্বক শ্রম: জিনজিয়াং থেকে কাঁচামাল নেবে না এইচঅ্যান্ডএম এইচঅ্যান্ডএমের কার্যালয়

জোরপূর্বক শ্রমশক্তি ব্যবহারের অভিযোগে উইগুর মুসলিম অধ্যুষিত চীনের জিনজিয়াং অঞ্চল থেকে কাঁচামাল কিনবে না সুইডেনের পোশাক ব্র্যান্ড এইচঅ্যান্ডএম।

ইনডিপেন্ডেন্ট সংবাদপত্র জানিয়েছে, অঞ্চলটিতে জোর করে শ্রম আদায়ের অভিযোগের প্রেক্ষিতে চীনের সরবরাহকারীদের সঙ্গে সম্পর্কের ইতি টেনেছে পোশাক খাতের আইকন কোম্পানিটি।

এক বিবৃতিতে সুইডিশ কোম্পানিটি বলেছে, সিভিল সোসাইটি ও সংবাদ মাধ্যম থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী জিনজিয়াংয়ের উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলে জোরপূর্বক শ্রম আদায় ও জাতিগত সংখ্যালঘুদের বৈষম্যে গভীর উদ্বেগ প্রকাশ করছে এইচঅ্যান্ডএম গ্রুপ।

বিবৃতিতে আরও বলা হয়, দেশ বা অঞ্চল নির্বিশেষে আমরা আমাদের সরবরাহ চেইনে যেকোন ধরনের জোরপূর্বক শ্রম আদায় কঠোরভাবে নিষিদ্ধ করি। যদি আমরা জানতে পারি যে, জোরপূর্বক শ্রম আদায়ের ঘটনা ঘটছে তবে আমরা তা যাচাই করে তাত্ক্ষণিক পদক্ষেপ নেই এবং চূড়ান্ত পরিণতি হিসেবে ব্যবসায়িক সম্পর্ককের ইতি টানি।

মার্কিন পররাষ্ট্র দফতর সম্প্রতি একটি নতুন ওয়েবপেজ প্রকাশ করেছে, যাতে চীনা কমিউনিস্ট পার্টির দ্বারা জিনজিয়াং অঞ্চলে উইগুর এবং অন্যান্য সংখ্যালঘু জাতিগোষ্ঠীর সদস্যদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের চিত্র তুলে ধরা হচ্ছে।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে, আমরা একটি নতুন ওয়েবপেজ প্রকাশ করেছি, যাতে জিনজিয়াং অঞ্চলে উইঘুর এবং অন্যান্য সংখ্যালঘু জাতিগোষ্ঠীর সদস্যদের বিরুদ্ধে চীনা কমিউনিস্ট পার্টির নিপীড়নের চিত্র তুলে ধরা হচ্ছে। জিনজিয়াংয়ে ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ের নেতৃত্ব দিতে মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa