ঢাকা, বুধবার, ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০, ০৩ রবিউল আউয়াল ১৪৪২

আন্তর্জাতিক

নটোরিয়াস আরবিজিখ্যাত মার্কিন বিচারপতি গিন্সবার্গের জীবনাবসান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
নটোরিয়াস আরবিজিখ্যাত মার্কিন বিচারপতি গিন্সবার্গের জীবনাবসান

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি রুথ বেডার গিন্সবার্গ মারা গেছেন। দীর্ঘদিন যকৃত ক্যানসারের সঙ্গে লড়াই করে ৮৭ বছর বয়সে মারা গেছেন এখনো তরুণদের কাছে আইকনিক এই বিচারপতি।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ মাধ্যম সিএনএন শনিবার (১৯ সেপ্টেম্বর) এ খবর জানায়।

১৯৯৩ সালে তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটন তাকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ দেন। তিনি ছিলেন কোর্টের সবচেয়ে সিনিয়র সদস্য। কোর্টের লিবারেল উইংয়ের এই বিচারক ধারাবাহিকভাবে প্রগতিশীল ভোট দিয়েছেন সমাজের সবচেয়ে বিতর্কিত ইস্যু গর্ভপাত অধিকার, সমকামী বিয়ে, ভোটাধিকার, অভিবাসন নীতি, স্বাস্থ্য প্রভৃতি ইস্যুতে।

এই বয়সে একের পর এক প্রগতিশীল মত দেওয়ায় তিনি হয়ে উঠেছিলেন অন্য রকম রকস্টার। প্রয়াত র‌্যাপার নটোরিয়াস বিআইজির অনুকরণে তাকেও ডাকা হতো নটোরিয়াস আরবিজি (নটোরিয়াস রুথ বেডার গিন্সবার্গ)।

এক প্রতিক্রিয়ায় দেশটির প্রধান বিচারপতি জন রবার্টস বলেন, আমাদের জাতি ঐতিহাসিক মর্যাদাসম্পন্ন একজন আইনজ্ঞকে হারালো।

তিনি ছিলেন একজন কাজ পাগল মানুষ। ক্যানসারের সঙ্গে লড়াই করে হাসপাতালের বেডে শুয়েও তিনি কাজ করেছেন। পুরুষবাদী সমাজে তিনি অনেক যুদ্ধ করে হয়েছিলেন আইনজীবী। দিনের পর দিন ভালো কাজ পাননি নারী হওয়ায়। ২০১৮ সালে তার জীবন অবলম্বনে নির্মিত চলচ্চিত্র ‘অন দ্য বেসিস অব সেক্স’ মুক্তি পায়। আইনজীবী হয়েও তিনি স্থান করে নিয়েছেন তারুণ্যের টি-শার্টে, মগে।

নির্বাচনের আগে বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প সম্পর্কে বলেছিলেন, ‘তিনি একজন প্রতারক’। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা তাকে বিশেষ পছন্দ করতেন। বলতেন, তিনি আমার প্রিয় মানুষদের একজন।

আমৃত্যু সংগ্রাম করে যাওয়া মানুষটাকে শেষ পর্যন্ত হার মানালো ক্যানসার।

বাংলাদেশ সময়: ০৭১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa