ঢাকা, শুক্রবার, ৮ কার্তিক ১৪২৭, ২৩ অক্টোবর ২০২০, ০৫ রবিউল আউয়াল ১৪৪২

আন্তর্জাতিক

এবার নোবেল শান্তি পুরস্কারে মনোনয়ন পেলেন নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২০
এবার নোবেল শান্তি পুরস্কারে মনোনয়ন পেলেন নেতানিয়াহু ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজিয়ামি নেতানিয়াহু, ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পর এবার নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজিয়ামি নেতানিয়াহু।

বুধবার (১৬ সেপ্টেম্বর) ইতালির অ্যান্টি-মাইগ্রেন্ট লিগ পার্টির সদস্য পাওলো গ্রিমোলদি এক টুইটে এ তথ্য জানান।

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইসরায়েলের সম্পর্কোন্নয়ন চুক্তি করায় ট্রাম্পকে এ মনোনয়ন দেওয়া হয়। একই কারণে নেতানিয়াহুকেও মনোনয়ন দেওয়া হয়েছে।

টুইটে গ্রিমোলদি বলেন, এ বছর শান্তিতে নোবেল পুরস্কারের জন্য নেতানিয়াহুর নাম প্রস্তাব করেছি। সেটি নোবেল কমিটি গ্রহণ করেছে বলে আমি নিশ্চিত হয়েছি।

জেরুজালেম পোস্ট জানিয়েছে, ইতালির অ্যান্টি-মাইগ্রেন্ট লিগ পার্টির সদস্য গ্রিমোলদি ইসরায়েলিদের ঘনিষ্ঠ বন্ধু বলে পরিচিত। তিনি বহুবার ইসরায়েল সফরে গিয়েছেন। যদিও নেতানিয়াহুর সঙ্গে তার কখনও সাক্ষাৎ হয়নি।

প্রতিবছর বিভিন্ন দেশের আইনপ্রণেতা, সরকারের সদস্য ও শিক্ষাবিদরা নোবেল পুরস্কারের জন্য শত শত ব্যক্তির নাম প্রস্তাব করেন। এরপর সাধারণত অক্টোবরে পুরস্কারজয়ী ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

২০১৯ সালে শান্তিতে নোবেল পেয়েছিলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ।

বাংলাদেশ সময়: ১১৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa