ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

চীনকে কড়া বার্তা, যুদ্ধের জন্য প্রস্তুত ভারতীয় সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
চীনকে কড়া বার্তা, যুদ্ধের জন্য প্রস্তুত ভারতীয় সেনাবাহিনী

রীতিমতো যুদ্ধের বার্তা দিয়ে চীনকে হুঁশিয়ারি দিল ভারত। শীতের লাদাখেও পুরোদমে যুদ্ধের জন্য প্রস্তুত ভারতীয় সেনা বলে জানানো হয়েছে দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে।

বুধবার দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় সেনা পুরোদমে প্রস্তুত এবং পূর্ব লাদাখে শীতেও পুরোদমে যুদ্ধের জন্য সক্ষম তারা।

সম্প্রতি চীনা সরকারের মুখপাত্র গ্লোবাল টাইমসের এক রিপোর্টে উল্লেখ করা হয়, ভারতের বাহিনী সেভাবে দক্ষ নয়, শীতকালে লড়াই চালাতে পারবে না। তারই পাল্টা জবাব দিয়েছে ভারতীয় সেনাবাহিনীর নর্দার্ন কমান্ড। নর্দার্ন কমান্ডের এক মুখপাত্র বিবৃতিতে বলেছেন, এটা উপেক্ষা করাই ভালো। ভারতীয় সেনাবাহিনী পুরোদমে প্রস্তুত এবং পূর্ব লাদাখে শীতেও পুরোদমে যুদ্ধের জন্য সক্ষম।  

বিবৃতিতে তিনি আরও বলেন, ভারত শান্তিপ্রিয় দেশ এবং প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক রাখতে আগ্রহী। কূটনৈতিক আলোচনার মাধ্য়মে সমস্যা সমাধান চায় ভারত। পূর্ব লাদাখে চীনের সঙ্গে সীমান্ত বিবাদ মেটাতে যখন আলাপ-আলোচনা চলছে, সে সময়ই সামরিক স্তরে সবরকম প্রস্তুতি রাখা হচ্ছে এই দীর্ঘ অচলাবস্থার জন্য।

ভারতের নর্দার্ন কমান্ডের মুখপাত্র আরও বলেছেন, সাধারণত তাপামাত্রা মাইনাস ৩০-৪০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। ঠাণ্ডা বাতাস আরও বিপজ্জনক হয়ে পড়ে সেনাবাহিনীর জন্য। বরফে রাস্তা বন্ধ হয়ে যায়। কিন্তু এসবের পরও ভারতীয় সৈনিকদের শীতে লড়াই চালানোর দারুণ অভিজ্ঞতা রয়েছে এবং তারা মানসিকভাবে এ জন্য প্রস্তুত। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।