ঢাকা, বুধবার, ১৪ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

আন্তর্জাতিক

আমেরিকা থেকে দূরে সরে চীনের গোলকে পাকিস্তান!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২০
আমেরিকা থেকে দূরে সরে চীনের গোলকে পাকিস্তান! চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, ছবি: সংগৃহীত

বিশ্বরাজনীতির কেন্দ্র যুক্তরাষ্ট্র থেকে দূরে সরে এশিয়া দেশ চীনের গোলকে ঝুঁকে পড়ছে পাকিস্তান। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, এখন বেইজিং ইসলামাদের একমাত্র আশা অর্থনৈতিক সহায়তায়, তাই পাকিস্তান ধীরে ধীরে আমেরিকা থেকে দূরে সরে চীনের দিকে ভিড়ছে।

পাকিস্তানের প্রতিরক্ষা ও রাজনীতি বিশ্লেষক আয়েশা সিদ্দিকা সম্প্রতি দ্য নিউজ ইন্টারন্যাশনালকে বলেছেন, যুক্তরাষ্ট্র-পাকিস্তানের সম্পর্কের ধরন অত্যন্ত পরিবর্তনশীল। পাকিস্তান বেইজিংয়ের দিকে নির্ভরশীল হচ্ছে। কারণ অর্থনৈতিক সহায়তায় এখন একমাত্র ভরসা তারাই।

তিনি বলেন, এখন চীনই একমাত্র বিকল্প পাকিস্তানের। দেশটির অর্থনৈতিক সহায়তায়, বিশেষ করে এই মহামারি পরবর্তী সময়ে একমাত্র আশা হতে পারে শি জিনপিংয়ের দেশই।

আয়েশা সিদ্দিকা বলেন, বিশ্ব গতিশীলতার দ্রুত পরিবর্তনে যুক্তরাষ্ট্র, ভারত এবং সৌদি আরবের মধ্যে জোট শক্ত হওয়ার কারণে পাকিস্তান দূরে সরে চীনের দিকে মোড় ঘুরিয়ে নিয়েছে। পাকিস্তান চীন, রাশিয়া এবং ইরানের মধ্যে সম্ভাব্য জোটের দিকে যেতে পারে।  

প্রতিরক্ষা বিশ্লেষক বলেন, এই দেশগুলোর মধ্যে এখনও অনেকগুলো বিষয় নিয়ে কাজ করা দরকার। পাকিস্তান যদি কেবল তার ‘হোম ওয়ার্ক’ ঠিত মতো করে এবং সীমিত সুবিধা অর্জনের ধারণার বাইরে যেতে পারে তবেই লাভবান হবে।

পাকিস্তানের বৈদেশিক নীতির সমালোচনা করে তিনি বলেন, পাকিস্তানের পরারাষ্ট্র এবং নিরাপত্তা নীতির ধরন এমন যে, মনে হয়, পাকিস্তান তিনটি বৈদেশিক মূলনীতি নিয়ে চলে। একটি, ভারতের সঙ্গে লড়াই করা। দুই, আর্থিক সহায়তা চাওয়া, যেমন: আমরা কখনই আমাদের অর্থনৈতিক শক্তি উন্নতি করিনি! এবং তিন, একটি আঞ্চলিক শক্তি বা একটি ইসলামিক ব্লকের স্বীকৃতি পাওয়া।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa