ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনা আগ্রাসন ও পাকিস্তানি সন্ত্রাসবাদ শান্তির জন্য হুমকি 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২০
চীনা আগ্রাসন ও পাকিস্তানি সন্ত্রাসবাদ শান্তির জন্য হুমকি  শি জিনপিং ও ইমরান খান

চীনের আগ্রাসন ও যুদ্ধ উন্মত্ততা এবং পাকিস্তানের ইসলামিক সন্ত্রাসবাদ আঞ্চলিক শান্তি ও বৈশ্বিক নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি বলে মন্তব্য করেছেন সিন্ধু ভিত্তিক পাকিস্তানি রাজনৈতিক সংগঠন জিয়ে সিন্ধু মুত্তাহিদা মাহজ (জেএসএমএম) এর চেয়ারম্যান।

এ দুই দেশের মনোভাব বিশ্ব শান্তির জন্য মারাত্মক হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে অভিযোগ করে জেএসএমএম চেয়ারম্যান শফি বুফফাত ভারতীয় সংবাদ সংস্থা এএনআই’কে বলেন, চীন তার আগ্রাসন, যুদ্ধ উন্মত্ততা ও দায়িত্বজ্ঞানহীন পদ্ধতির মাধ্যমে পুরো অঞ্চলকে যুদ্ধের আগুনে নিমজ্জিত করার ষড়যন্ত্র করছে।

পাকিস্তানের ধর্মীয় সন্ত্রাসবাদ এই অঞ্চল ও বিশ্ব শান্তির জন্য মারাত্মক হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে।

তিনি আরও বলেন, বিশ্বব্যাপী শান্তি ও আঞ্চলিক স্থিতিশীলতা চীনের আগ্রাসন এবং পাকিস্তানের ইসলামিক সন্ত্রাসবাদের ক্রমাগত হুমকির মধ্যে রয়েছে। পুরো বিশ্ব এবং ঐতিহাসিক দেশগুলিকে অবশ্যই তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

কেবল সিন্ধু, বেলুচিস্তান, পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর, তিব্বত, জিনজিয়াং এবং পশতুনিস্তানের স্বাধীনতার মাধ্যমেই চীনা আগ্রাসন ও পাকিস্তানের ধর্মীয় সন্ত্রাসবাদ থামানো যাবে বলে মনে করেন জেএসএমএম চেয়ারম্যান।

চীনা আগ্রাসন ও পাকিস্তানি ধর্মীয় সন্ত্রাসবাদের গুরুতর এই সমস্যা নিয়ে আলোচনা ও সমাধানের জন্য জার্মানিতে একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে জেএসএমএম।

এ ব্যাপারে শফি বুফফাত সংবাদ সংস্থা এএনআই’কে বলেন, এই সম্মেলনের উদ্দেশ্য নিপীড়িতদের উদ্বেগ ও অবস্থান সম্পর্কে আলোচনা করা এবং চীনা আগ্রাসন ও পাকিস্তানের সন্ত্রাসবাদের দ্বারা অত্যাচারিত জাতিসমূহের চিত্র তুলে ধরা।

সম্মেলনে সিন্ধু, বালুচ, পশতুন, তিব্বতি, উইগুরের রাজনৈতিক নেতাদের আয়োজক করা হবে এবং ইউরোপীয় ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্যের সংসদ সদস্য ও বুদ্ধিজীবীদের আমন্ত্রণ জানানো হবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, সম্মেলনের আয়োজনের সঙ্গে সম্পর্কিত সিন্ধু, বালুচ, পশতুন, তিব্বতি, উইগুর নেতা ও বুদ্ধিজীবীদের সাথে এইসব অঞ্চলের সব রাজনৈতিক নেতা, বুদ্ধিজীবী ও সাংবাদিকদের সঙ্গে যোগাযোগের সিদ্ধান্ত নেওযা হয়েছে।

এইসব অঞ্চলের জাতীয় নেতা ও বুদ্ধিজীবীদের সঙ্গে আলোচনা ও যোগাযোগের জন্য সাজ্জাদ শরের নেতৃত্বে শাহনাওয়াজ ভুট্টো আলী সিন্ধিসহ একটি সমন্বয় কমিটি গঠন করা হয়েছে, এর পরে সম্মেলনের চূড়ান্ত তারিখ এবং স্থান ঘোষণা করা হবে বলে জানান শফি বুফফাত।

প্রত্যেক নেতার সঙ্গে সরাসরি যোগাযোগ করা হবে; ভারত থেকে আসা বুদ্ধিজীবী ও সাংবাদিকদেরও সম্মেলনে যোগ দিতে আমন্ত্রণ জানানো হবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad