ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

অপহরণের একদিন পর বেলারুশের বিরোধী নেতা আটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২০
অপহরণের একদিন পর বেলারুশের বিরোধী নেতা আটক মারিয়া কোলেসনিকোভা, ছবি: সংগৃহীত

অপহরণের শিকার হওয়ার একদিন পর দেশটির বিরোধীদলীয় নেতা মারিয়া কোলেসনিকোভাকে আটক করার কথা জানিয়েছে বেলারুশ কর্তৃপক্ষ।

বিবিসি অনলাইন জানায়, মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) তাকে ইউক্রেন সীমান্ত থেকে আটক করা হয়।

সীমান্ত পেরিয়ে ইউক্রেনে যাওয়ার সময় তাকে আটক করা হয় বলে বেলারুশ কর্তৃপক্ষের দাবি।

মঙ্গলবার বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কো রুশ সাংবাদিকদের বলেন, মারিয়া কোলেসনিকোভা অবৈধভাবে সীমান্ত পার হওয়ার সময় আটক হয়েছে।

এর আগে সোমবার (৭ সেপ্টেম্বর) বেলারুশের রাজধানী মিনস্কের সড়ক থেকে মারিয়া কোলেসনিকোভাকে জোর করে একটি গাড়িতে তুলে নেওয়া হয় বলে প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়।

ওইদিন বিরোধীদলীয় নেতা মারিয়া কোলেসনিকোভার সঙ্গে এন্টন রোডেনকভ ও ইভান ক্রাভাস্তোভ নামে তার দুই সহকর্মীও অপহরণের শিকার হন। তারা ইউক্রেনের রাজধানী কিয়েভে চলে যেতে সক্ষম হয়েছেন। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ওই দু’জনের একজন এন্টন রোডেনকভ জানান, তাকে ও তার সঙ্গে থাকা আরও এক সহকর্মীকেও কোলেসনিকোভার সঙ্গে অপহরণ করা হয়েছিল। তাকে (কোলেসনিকোভাকে) জোর করে গাড়ির পেছনের আসনে বসানো হয়।

অপহরণের শিকার হওয়া আরেকজন ইভান ক্রাভাস্তোভ বলেন, তারা চাইছিল কোলেসনিকোভা যেন দেশ ছেড়ে চলে যান।

বেলারুশজুড়ে চলছে সরকারবিরোধী বিক্ষোভ। বিক্ষোভের অন্যতম তিন নারী সংগঠকদের একজন মারিয়া কোলেসনিকোভা। একমাত্র তিনিই বেলারুশে থেকে বিক্ষোভে নেতৃত্ব দিচ্ছিলেন। বাকি দু’জনকে বেলারুশ ছাড়তে বাধ্য করা হয়েছে আগেই। প্রধান বিরোধীদলীয় নেতা স্ভেতলানা তিখানোভস্কায়া তাদের একজন।

বাংলাদেশ সময়: ০৫৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২০
এসকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।