ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার করোনা ভ্যাকসিন ‘রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়তে সক্ষম’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২০
রাশিয়ার করোনা ভ্যাকসিন ‘রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়তে সক্ষম’ প্রতীকী ছবি

রাশিয়ার করোনা ভাইরাস নিয়ে প্রথম রিপোর্ট প্রকাশ করেছেন রুশ বিজ্ঞানীরা। এতে বলা হয়, ট্রায়ালের ফলাফল অনুযায়ী, করোনা ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে সক্ষম এ ভ্যাকসিন।

চিকিৎসা বিজ্ঞান সাময়িকী ‘দ্য ল্যানসেট’ এ প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়, ট্রায়ালে অংশ নেওয়া প্রত্যেকের শরীরে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের অ্যান্টিবডি তৈরি হয়েছে এবং এর গুরুতর কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

আগস্টে স্থানীয়দের শরীরে ভ্যাকসিনটি প্রয়োগের লাইসেন্স দিয়েছে রাশিয়া। এই প্রথম কোনো দেশ সাধারণ মানুষের ওপর করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দিলো।

তবে বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিনের কার্যকারিতা ও সুরক্ষা প্রমাণের জন্য এ ট্রায়াল খুব ছোট ছিল।

অপরদিকে, ট্রায়ালের মাধ্যমে প্রাপ্ত ফলাফলের প্রশংসা করেছে মস্কো। যদিও রাশিয়ার কাজের গতি দেখে কয়েকজন পশ্চিমা বিশেষজ্ঞ উদ্বেগ প্রকাশ করেছেন যে, রাশিয়া হয়তো কিছু পদক্ষেপ এড়িয়ে গেছে।

গত মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ভ্যাকসিনটি প্রয়োজনীয় সব পরীক্ষায় পাস করেছে এবং তার এক কন্যার শরীরেও তা প্রয়োগ করা হয়েছে।

এদিকে, ওই রিপোর্টে বলা হয়, জুন ও জুলাই মাসে স্পুতনিক-৫ ভ্যাকসিনটির দু’টি ট্রায়াল হয়েছে। প্রতিটি ট্রায়ালে ৩৮ জন স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবী অংশ নিয়েছেন, যাদের ওই ভ্যাকসিনের একটি ডোজ দেওয়ার তিন সপ্তাহ পর আরেকটি ডোজ দেওয়া হয়। তিন সপ্তাহের মধ্যে তাদের সবার শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ