ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন পুলিশি বর্বরতা: কৃষ্ণাঙ্গ হত্যার নতুন ভিডিও প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২০
মার্কিন পুলিশি বর্বরতা: কৃষ্ণাঙ্গ হত্যার নতুন ভিডিও প্রকাশ

শ্বাস রোধ করে এক কৃষ্ণাঙ্গকে হত্যা করার নতুন একটি ভিডিও নিয়ে তোলপাড় শুরু হয়েছে আমেরিকায়। মার্কিন পুলিশের এই বর্বরতার চিত্র সামনে এনেছে হত্যাকাণ্ডের শিকার ব্যক্তির পরিবার।

 

ভিডিওতে দেখা যাচ্ছে, নিউ ইয়র্কের রচেস্টারে এক নিরস্ত্র কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে আটকের পর তার মাথায় কাপড়ের ঢাকনা পরিয়ে দেয় পুলিশ। এরপর তাকে উপুড় করে মুখ ফুটপাতে চেপে ধরে রাখে। ফলে তার মৃত্যু হয়।

নিহত ড্যানিয়েল প্রুড নামের ওই ব্যক্তির পরিবার এক সংবাদ সম্মেলনে এই ভিডিও প্রকাশ করেছে। তারা বলেছে, ৪১ বছর বয়সী ড্যানিয়েল প্রুড গত ২৩ মার্চ হঠাৎ নগ্ন হয়ে রাস্তায় বেরিয়ে পড়েন। এ সময় পরিবারের পক্ষ থেকে পুলিশকে ফোন করা হয়। পুলিশ এসে ড্যানিয়েলকে হাতকড়া পরিয়ে দীর্ঘ সময় ফুটপাথে বসিয়ে রাখে। কিন্তু ড্যানিয়েল এর প্রতিবাদ করতেই এক শ্বেতাঙ্গ পুলিশ তার মাথায় সাদা কাপড়ের ঢাকনা পরিয়ে দেয়। এরপর তার মুখ দু-মিনিট ফুটপাথে চেপে ধরে রাখে। এর ফলে শ্বাস আটকে জ্ঞান হারান ড্যানিয়েল। পরে হাসপাতালে নেওয়া হলে ড্যানিয়েলকে লাইফ সাপোর্টে রাখা হয়। ৩০ মার্চ লাইফ সাপোর্ট খুলে দেওয়ার পর মারা যান ড্যানিয়েল প্রুড।  

ঘটনার পাঁচ মাস পর পুলিশের এই নির্মম অত্যাচারের ভিডিও জনসমক্ষে আনলো ড্যানিয়েল প্রুডের পরিবার।

এর আগে গত মে মাসে মার্কিন পুলিশ জর্জ ফ্লয়েড নামের এক নিরস্ত্র কৃষ্ণাঙ্গকে রাস্তায় ফেলে শ্বাসরোধ করে হত্যা করে। সে ঘটনায় যুক্তরাষ্ট্রে ব্যাপক বিক্ষোভ হয়। বিক্ষোভ মিছিলে অংশ নিয়েও অনেকেই মারা যান।

সেই ঘটনার রেশ কাটার আগেই আগস্টের শেষ দিকে কেনোশা শহরে কৃষ্ণাঙ্গ জ্যাকব ব্লেক পুলিশি বর্বরতার শিকার হন। তিন সন্তানের চোখের সামনে বিনা অপরাধে পুলিশ তাকে পরপর সাতটি গুলি করে। তিনি প্রাণে বাঁচলেও শিরদাঁড়া টুকরো টুকরো হয়ে গেছে। কোনোদিনই আর তিনি মেরুদণ্ড সোজা করে দাঁড়াতে পারবেন না।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ