ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতীয় মুসলিমদের ‘উগ্রপন্থি’ বানাতে অর্থ ঢালছে তুরস্ক!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২০
ভারতীয় মুসলিমদের ‘উগ্রপন্থি’ বানাতে অর্থ ঢালছে তুরস্ক! রজব তাইয়্যিপ এরদোগান

ভারতীয় মুসলিমদের ‘উগ্রপন্থি’ বানাতে বিপুল পরিমাণ অর্থ ঢালছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান। এ বিপুল পরিমাণ অর্থ তিনি দিয়েছেন দেশটির গোয়েন্দা সংস্থাকে।

এর মাধ্যমে গোয়েন্দা সংস্থার অধীনে আত্মসমর্পন করা আইএস জঙ্গি থেকে নিয়োগ পাওয়া প্রচারকরা তুরস্কের প্রভাব ছড়িয়ে দিতে সহায়তা করবে।

সম্প্রতি আল আরাবিয়া পোস্টে প্রকাশিত এক প্রতিবেদনে ভারতীয় নিরাপত্তা রিপোর্টের কথা উল্লেখ করে এমনই অভিযোগ করা হয়েছে তুরস্কের বিরুদ্ধে।

ভারতীয় নিরাপত্তা রিপোর্টে বলা হয়, তুরস্ক সিরিয়ায় আইএসআইএস এবং তার সহযোগীদের অর্থায়ন করছে। যেমনটা পাকিস্তান ইসলামিক স্টেট-খোরাসান প্রভিন্সকে (আইএস-কেপি) অর্থায়ন করছে আফগানিস্তানে।

এরদোগান সৌদি আরবের প্রভাব কমিয়ে ইসলামী বিশ্বে নিজেকে ত্রাতা হিসেবে প্রতিষ্ঠার জন্য তৎপর হয়েছেন সে বিষয়েও উদ্বিগ্ন ভারতীয় নিরাপত্তা বিশ্লেষকরা।

এ বিষয়ে সচেতন এমন একজন বিশ্লেষক বলেন, মুসলিম উম্মার নেতৃত্ব নিজের করে নিতে এরদোগান ধর্মীয় প্রতিষ্ঠানকে ব্যবহার করছেন। কার্যক্রমের মাধ্যমে তুরস্কের ধর্মীয় প্রতিষ্ঠান দিয়ানত ইতোমধ্যে ভারতে যথেষ্ট উপস্থিতি নিশ্চিত করতে সক্ষম হয়েছে। অপরদিকে আইএস জঙ্গিদের মদদ দেওয়ার মাধ্যমে ভারতকে বিপদে ফেলতে তৎপরতা শুরু করেছেন এরদোগান। বিপদ আসার আগেই তাই ভারতকে উদ্যোগী হয়ে পদক্ষেপ নিতে হবে।

এরদোগানের পরিকল্পনার মূল হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে  তার্কিশ ডিরেক্টরেট অব রিলিজিয়াস অ্যাফেয়ার্স (দিয়ানত)। এ দিয়ানতকে পুনর্গঠন করেছেন তিনি। এর জন্য অর্থ বরাদ্দ বাড়ানোর পাশাপাশি সংশ্লিষ্টদের দেওয়া হচ্ছে নানা সুবিধাও। একইসঙ্গে ইমামদের বেতন বাড়ানো হয়েছে। যারা দেশে ও দেশের বাইরে মসজিদে এরদোগানের দলের হয়েই কাজ করেন। ধর্মকে ব্যবহার করে সেনাবাহিনীতে প্রভাব বিস্তারের ক্ষেত্রেও পিছিয়ে নেই তিনি। এসব উদ্যোগের মাধ্যমে মুসলিম বিশ্বের নতুন ‘খলিফা’ হওয়ার স্বপ্ন দেখছেন এরদোগান।  

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২০
এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।