ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীরের শান্তিতে চীন-পাকিস্তান জোট ভাঙতে হবে: উইগুর নেতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২০
কাশ্মীরের শান্তিতে চীন-পাকিস্তান জোট ভাঙতে হবে: উইগুর নেতা উইগুর নেতা ইলশাত হাসান ককবোর, ছবি: সংগৃহীত

চীন-পাকিস্তানের মধ্যে জোট ভেঙে দিতে পারলে তবেই ভারতের কেন্দ্র শাসিত কাশ্মীর সমস্যার সমাধান হবে বলে মন্তব্য করেছেন চীন থেকে স্বেচ্ছায় নির্বাসিত উইগুর নেতা ইলশাত হাসান ককবোর।

তিনি বলেছেন, চীনের পাকিস্তানকে সমর্থন দেওয়া বন্ধ করতে হবে আর এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে ভরত।

সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসে দেওয়া এক সাক্ষাৎকারে এই উইগুর নেতা পাকিস্তানকে ‘মধ্যযুগে বসবাসকারী একটি ভুয়া গণতন্ত্র’ বলেও মন্তব্য করেছেন।

ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস বলছে, ‘জম্মু ও কাশ্মীর, পাকিস্তান অধিকৃত কাশ্মীর এবং গিলগিত-বালতিস্তানে মানবাধিকার উন্নয়ন ও মানবাধিকারের তুলনামূলক অধ্যয়ন’ সম্পর্কিত ৪৮ পৃষ্ঠার একটি প্রতিবেদন প্রকাশ করছে দিল্লি সদরদপ্তর থিঙ্ক-ট্যাঙ্ক আইন ও সোসাইটি জোট। তাতেও প্রায় একই কথা বলেছেন বিশ্ব উইগুর কংগ্রেসের চীনা বিভাগের পরিচালক ইলশাত হাসান কোকবোর।

সংবাদমাধ্যমে বিশ্ব উইগুর কংগ্রেস নেতা এও বলেছেন, যদি আমরা চীনের পাকিস্তানে সমর্থন দেওয়া বন্ধ করতে পারি তবে জম্মু ও কাশ্মীরের প্রশ্ন শান্তিপূর্ণভাবে সমাধান করা যেতে পারে।

এছাড়া ওয়াশিংটন ডিসি থেকে পরিচালিত একটি ওয়েবিনারে মতামত প্রকাশ করতে গিয়ে এ উইগুর নেতা বলেন, উইগুর এবং জম্মু ও কাশ্মীরের সমস্যার সমাধানের জন্য আমাদের চীনকে থামানো দরকার। এই রুটে চীন রয়েছে। এবং এটি মানবতার পক্ষে প্রথম হুমকি।

ককবোর এও বলেন, চিনের সমর্থন ছাড়া পাকিস্তান তার সন্ত্রাসবাদ চালিয়ে যেতে পারে, তা আমি ভাবতে পারি না। আমরা যদি চীনকে মোকাবিলা করতে পারি তবে পাকিস্তান জম্মু ও কাশ্মীর প্রশ্নের সমাধান খুঁজতে টেবিলে আসবে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad